ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

নজরুল মুক্তিকামী জনতাকে দিশা দেখিয়েছেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১২ ৯:৫৩:২২ পিএম
বক্তব্য দেন ড. মোহীত উল আলম

বক্তব্য দেন ড. মোহীত উল আলম

চট্টগ্রাম: ব্রিটিশবিরোধী আন্দোলন, স্বদেশী ও ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ প্রতিটি গণআন্দোলনে কাজী নজরুল ইসলামের লেখনী মুক্তিকামী জনতাকে দিশা দেখিয়েছে। তিনি ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী।

কবিতা, সঙ্গীত, শ্যামা সঙ্গীত, কীর্তন, গজলসহ অনন্য সৃষ্টি রয়েছে নজরুলের। তিনি বাংলা সাহিত্যকে যেমন সমৃদ্ধ করেছেন, তেমনি প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বাঙালির মধ্যে অন্যায়ের বিরুদ্ধে লড়াই সংগ্রাম করার দ্যুতি ছড়িয়ে গেছেন। যা থেকে বাঙালি জাতি এখনো অনুপ্রাণিত হয়।

চট্টগ্রাম সিটি করপোরেশন ও সৃজনশীল প্রকাশনা পরিষদের আয়োজনে মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে অমর একুশে বইমেলার তৃতীয় দিনে নজরুল উৎসবে প্রফেসর ড. মোহীত উল আলম এসব কথা বলেন।

সরকারি কমার্স কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আইয়ুব ভূঁইয়ার সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন প্রফেসর ড. সেকান্দর চৌধুরী। স্বাগত বক্তব্য দেন সৃজনশীল প্রকাশনা পরিষদের সভাপতি ও মেলা পরিষদের যুগ্ম আহ্বায়ক মহিউদ্দীন শাহ আলম নিপু।

বইমেলা মঞ্চে দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) বইমেলা মঞ্চে বসন্তবরণ অনুষ্ঠানের উদ্বোধন করবেন সুপ্রভাত বাংলাদেশ সম্পাদক রুশো মাহমুদ। অতিথি থাকবেন শিল্পী তপন চৌধুরী।

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৯
এআর/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-12 21:53:22