ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বরেণ্য কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদার অসুস্থ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৯
বরেণ্য কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদার অসুস্থ

চট্টগ্রাম: দেশের বরেণ্য কথা সাহিত্যিক, সাবেক প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট ও অধ্যক্ষ শফীউদ্দীন সরদার গুরুতর অসুস্থ। কিডনি ও ফুসফুসজনিত জটিলতায় তিনি দশ দিনেরও বেশী ঢাকার স্কয়ার হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।

সম্প্রতি তাকে নাটোর শহরের সরদার মঞ্জিলস্থ বাসভবনে বিশেষ ব্যবস্থায় চিকিৎসাধীন রাখা হয়েছে।  

খ্যাতনামা কথাসাহিত্যিক শফীউদ্দীন সরদার ইখতিয়ার উদ্দীন মুহাম্মদ বিন বখতিয়ার খলজির বঙ্গবিজয় থেকে একাত্তরের মুক্তিযুদ্ধের বিজয় পর্যন্ত সময়কালের উপর ১৭টি ঐতিহাসিক উপন্যাসসহ গল্প, কবিতা এবং পাঠ্যবই মিলে অর্ধশতাধিক গ্রন্থ রচনা করেছেন।

তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে বখতিয়ারের তলোয়ার, গৌড় থেকে সোনার গাঁ, বার পাইকার দূর্গ, দাবানল, যায় বেলা ‌অবেলায়, শেষ প্রহরী, সূর্যাস্ত, চলন বিলের পদাবলী, রাজনন্দিনী প্রভৃতি পাঠক মহলে বেশ সমাদৃত হয়েছিল।  

রাজশাহী ক্যাডেট কলেজ, রাজশাহী কলেজসহ বিভিন্ন সরকারি কলেজে অধ্যাপনার পর তিনি রানী ভবানি মহিলা কলেজ, বানেশ্বর ডিগ্রী কলেজসহ বিভিন্ন কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।

এর আগে তিনি  সরকারের প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবেও দায়িত্ব পালন করেন। ছাত্রজীবন থেকে তিনি সাহিত্যচর্চা করতেন।

অবসর জীবনের পুরোটা সময় নাটোরে বসেই এই গুনী লেখক নিরলসভাবে সাহিত্য চর্চায় আত্মনিয়োগ করেছিলেন। ১৯৩৫ সালের ১ মে জন্মগ্রহনকারী সাহিত্যিক শফীউদ্দীন সরদার রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস এবং ইংরেজি সাহিত্যে ডাবল এম এ করার পর ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে উচ্চতর ডিগ্রি লাভ করেন। জীবনের একটি বড় অংশ সাহিত্য চর্চা করে এই গুনী লেখক বহু অমূল্য সাহিত্য সৃষ্টি করতে সক্ষম হন।

গুরুতর অসুস্থ শফীউদ্দীন সরদারের রোগমুক্তি কামনায় পরিবারের পক্ষ থেকে দোয়া চাওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৯

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad