ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিশুর কাঁধে বইয়ের বোঝা শিক্ষাবিমুখ করছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৯
শিশুর কাঁধে বইয়ের বোঝা শিক্ষাবিমুখ করছে শিশুদের হাতে শিক্ষা উপকরণ তুলে দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: শিশুদের বই-খাতার চাপ কমিয়ে সংস্কৃতি কর্মকাণ্ডে সম্পৃক্ত করার আহ্বান জানিয়ে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, শিশুর কাঁধে বইয়ের বোঝা শিশুর শারীরিক ও মানসিক বিকাশের অন্তরায়।

তিনি বলেন, সরকারি বইয়ের বাইরে অতিরিক্ত কিছু বই, খাতার চাপে শিক্ষার্থীরা শিক্ষাবিমুখ হয়ে পড়ছে। বইয়ের পরিমাণ থেকে শিক্ষার্থীদের অতিরিক্ত চাপমুক্ত করতে পারলে পরিপূর্ণ শারীরিক ও মানসিক বিকাশে সহায়ক হবে।

এতে তাদের মেধা ও মনন জাতি গঠনে উল্লেখযোগ্য অবদান রাখবে।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) নগরের একটি কমিউনিটি হলে শহীদ মহিম উদ্দীন ফাউন্ডেশন আয়োজিত বাগমনিরাম ওয়ার্ডের মেধাবী ও গরিব শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ বিতরণ উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

ফাউন্ডেশনের চেয়ারম্যান কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিনের সভাপতিত্বে সভায় ইকুইটি প্রপার্টি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডাক্তার কাজী আইনুল হক, জামাল খান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন ও বাওয়া স্কুল অ্যান্ড কলেজ পরিচালনা পর্ষদের সদস্য উম্মে হাবিবা আঁখি বিশেষ অতিথি ছিলেন। সভা পরিচালনা করেন এসএম সিরাজ।

বক্তব্য দেন আবুল বাশার, এমআর আজিম, ফয়জুল কবির, সাইফুল আলম বাবু, প্রবীর কুমার চৌধুরী, জসীম উদ্দিন চৌধুরী, ফরিদ উদ্দিন, কামরুল হাসান, রফিকুল ইসলাম, হাবিবুর রহমান ও শওকত উল্লাহ প্রমুখ।

সিটি মেয়র বলেন, স্কুলে পাঠ্য ও অতিরিক্ত বইয়ের পাঠ প্রস্তুতির জন্য কোমলমতি শিক্ষার্থীরা শারীরিক ও মানসিক চাপে থাকে। এতে তাদের বুদ্ধির কাঙ্ক্ষিত বিকাশ ঘটে না। এর সঙ্গে দুর্বল শিক্ষার্থীরা সব বিষয় সমানভাবে আত্মস্ত করতে না পারায় পড়াশোনার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে।

শিশু শিক্ষার্থীদের ওপর থেকে শিক্ষা চাপ কমিয়ে ক্রীড়া, সাংস্কৃতিক কর্মকাণ্ডে শিক্ষার্থীদের বেশি বেশি সম্পৃক্ততার ওপর গুরুত্বারোপ করে শিক্ষার্থীদের পাঠকে আনন্দময় করে তোলার আহ্বান জানান মেয়র।

ফাউন্ডেশন চলতি বছর ষষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত প্রায় ৮০০ শিক্ষার্থীকে শিক্ষা উপকরণ দিয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।