ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এসএসসি

৩ পরিদর্শকসহ বহিষ্কার ৯, অনুপস্থিত ৬৩১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৯
৩ পরিদর্শকসহ বহিষ্কার ৯, অনুপস্থিত ৬৩১ ফাইল ছবি

চট্টগ্রাম: এসএসসিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ইংরেজি ১ম পত্রের পরীক্ষায় ৩ কক্ষ পরিদর্শক ও ৬ পরীক্ষার্থীসহ ৯ জনকে বহিষ্কার করা হয়েছে। পরীক্ষায় অনুপস্থিত ছিলো ৬৩১ জন পরীক্ষার্থী।

শিক্ষাবোর্ড ও জেলা প্রশাসন সূত্র জনায়, মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত ইংরেজি ১ম পত্রের পরীক্ষায় পরীক্ষার্থী ছিলো ১ লাখ ৩৪ হাজার ৩৫ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৩৩ হাজার ৪০৪ জন।

অনুপস্থিত ৬৩১ পরীক্ষার্থীর মধ্যে চট্টগ্রামে ৪৪৫ জন, কক্সবাজারে ৯৯ জন, রাঙামাটিতে ২৬ জন, খাগড়াছড়িতে ৪১ জন এবং বান্দরবানে ২০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো।

অন্যদিকে চট্টগ্রামের হাটহাজারী কাটিরহাট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দায়িত্বে আবহেলার দায়ে ৩ কক্ষ পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে।

একই সঙ্গে কেনো তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে শোকজ করা হয়েছে।

এ ছাড়াও পরীক্ষা কেন্দ্রে স্মার্টফোন নিয়ে যাওয়া হাটহাজারী কাটিরহাট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১ পরীক্ষার্থীকে এবং খাগড়াছড়িতে ৫ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান বাংলানিউজকে জানান, বিকেল ৩টায় জেলা প্রশাসন থেকে পাওয়া তথ্য অনুযায়ী চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ইংরেজি ১ম পত্রের পরীক্ষায় ৬ পরীক্ষার্থী বহিষ্কার এবং ৬৩১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। ৩ কক্ষ পরিদর্শককে বহিষ্কারের বিষয়টি সন্ধ্যা ৬টা পর্যন্ত লিখিতভাবে জানানো হয়নি।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আমিরুল কায়ছার বাংলানিউজকে জানান, হাটহাজারীর কাটিরহাট উচ্চ বিদ্যালয়ে দায়িত্বে অবহেলার দায়ে ৩ কক্ষ পরিদর্শককে বহিষ্কারের বিষয়টি সংশ্লিষ্ট ইউএনও মৌখিকভাবে জানিয়েছেন। কাগজপত্র আমাদের হাতে এলে তা শিক্ষাবোর্ডে পাঠানো হবে।

২ কেন্দ্র সচিবকে অব্যাহতি:

কেন্দ্র সচিবদের প্রতি জরুরি নির্দেশনা এবং এসএসসি পরীক্ষা পরিচালনা সংক্রান্ত নীতিমালা-২০১৯ লঙ্ঘনের দায়ে ২ কেন্দ্রে সচিবকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড।

হাটহাজারীর কাটিরহাট উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব মকছুদ আহমেদকে অব্যাহতি দিয়ে তার স্থানে ফরহাদাবাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবুল আলমকে কেন্দ্র সচিবের দায়িত্বে দেওয়া হয়েছে।

এ ছাড়াও পতেঙ্গা উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব মো. ওবায়দুল হককে অব্যাহতি দিয়ে তার স্থানে দক্ষিণ হালিশহর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইসমাইলকে কেন্দ্র সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে।

বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।