ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নবীন প্রকৌশলীদের দক্ষতার পরিচয় দিতে হবে: চুয়েট উপাচার্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৯
নবীন প্রকৌশলীদের দক্ষতার পরিচয় দিতে হবে: চুয়েট উপাচার্য বক্তব্য দেন অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম

চট্টগ্রাম: উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণে নবীন প্রকৌশলীদের দক্ষতার পরিচয় দিতে হবে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

তিনি বলেছেন, টেকসই ও পরিকল্পিত উন্নয়নের লক্ষ্যে দেশের উন্নয়ন বাজেটের সিংহভাগই ব্যয় করা হয় প্রকৌশলীদের মাধ্যমে। তাই প্রকৌশলী হওয়ার স্বপ্ন নিয়ে যারা চুয়েটে ভর্তি হয়েছো তাদের সুযোগটা কাজে লাগাতে হবে।

পড়াশোনার প্রতি মনযোগী হতে হবে।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) চুয়েটের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক শিক্ষার্থীদের ‘ওরিয়েন্টেশন’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

চুয়েটের ‘ওরিয়েন্টেশন’ অনুষ্ঠানে অতিথিরাচুয়েট উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান তরুণ প্রজন্ম নিয়ে স্বপ্ন দেখছেন। প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নত ও সমৃদ্ধ দেশের পথে হাঁটছে। সেই লক্ষ্যে চট্টগ্রামের মিরসরাই ও আনোয়ারা অর্থনৈতিক জোন, কর্ণফুলী টানেল, মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র, গভীর সমুদ্র বন্দর, এশিয়ান হাইওয়ে ও বিভিন্ন ফ্লাইওভার নির্মাণসহ বিশাল উন্নয়নযজ্ঞ চলছে। যেখানে প্রকৌশলী সমাজের একটা প্রত্যক্ষ ভূমিকা রয়েছে।

‘দক্ষিণ-পূর্বাঞ্চলের একমাত্র প্রকৌশল বিশ্ববিদ্যালয় হচ্ছে চুয়েট। সে হিসেবে চুয়েটের প্রকৌশলীরা নিঃসন্দেহে এসব উন্নয়ন কর্মকাণ্ড তরান্বিত করতে অগ্রগামী ভূমিকা রাখতে সক্ষম হবে। ’ যোগ করেন অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

চুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। বক্তব্য দেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ভূঁইয়া, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. কৌশিক দেব এবং শহীদ তারেক হুদা হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. আব্দুর রশীদ।

ওরিয়েন্টেশন অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন যন্ত্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী। চুয়েটের চলমান অগ্রগতি ও পরিচিতিমূলক ভিডিওচিত্র উপস্থাপন করেন সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মোহাম্মদ ফজলুর রহমান।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।