ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জ্ঞানবিস্তারে পারস্পরিক সহযোগিতা কামনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৯
জ্ঞানবিস্তারে পারস্পরিক সহযোগিতা কামনা সাঈদ আল নোমানের সঙ্গে এশিয়ান ইউনিভার্সিটি ফর ওম্যানের প্রতিনিধি দলের সদস্যরা

চট্টগ্রাম: বিশ্বমত গঠনে কিংবা মনোভাব পরিবর্তনে কনফারেন্স-সিম্পোজিয়াম খুবই গুরুত্বপূর্ণ। জ্ঞানের বিস্তারেও রাখে সুদূরপ্রসারী প্রভাব। জ্ঞানবিস্তারের ক্ষেত্রে এ ধরণের আয়োজন পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র তৈরি করে। এ সহযোগিতাই কাম্য।

সোমবার (৪ ফেব্রুয়ারি) এশিয়ান ইউনিভার্সিটি ফর ওম্যানের প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এসব কথা বলেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

২৯-৩০ মার্চ এশিয়ান ইউনিভার্সিটি ফর ওম্যানের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৬ষ্ঠ আন্তর্জাতিক প্রাকৃতিক বিজ্ঞান ও প্রযুক্তি কনফারেন্স।

এ কনফারেন্সে অংশ নিতে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে প্রফেসর নাজমুল আলমের নেতৃত্বে ইডিইউ ক্যাম্পাসে আসেন আয়োজকদের এই প্রতিনিধি দল।

এবারের কনফারেন্সের মূল প্রতিপাদ্য হলো ‘প্রোমোটিং ওম্যান ইন সায়েন্স’।

সাক্ষাতকালে সাঈদ আল নোমান বলেন, ‘এ কথা আজ সবাই জানে, বর্তমান যুগ নারীদের অগ্রযাত্রার যুগ। কিন্তু এ কথাও সত্য, জ্ঞানের সব শাখায় নারীর অংশগ্রহণ এখনো সমান নয়। উচ্চশিক্ষাক্ষেত্রে নিয়োজিতরাই পারে নারীর মেধা ও সক্ষমতাকে তুলে আনতে। ’

এ সময় তিনি সম্প্রতি অনুষ্ঠিত হওয়া ইডিইউ ক্রিকেট লীগে ছাত্রীদের ৬টি দলের অংশগ্রহণের কথা উল্লেখ করে বলেন, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি নারীর বিকাশে উপযোগী পরিবেশ সৃষ্টি করেছে।

প্রফেসর নাজমুল আলম বলেন, আন্তর্জাতিক অঙ্গণে নিজেদের অবস্থান সুনিশ্চিতে সচেষ্ট এশিয়ান ইউনিভার্সিটি ফর ওম্যান ও ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। এ লক্ষ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে এ ধরনের কনফারেন্স উপযোগী ভূমিকা রাখবে আশা করি।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির নানা পর্যায়ে এশিয়ান ইউনিভার্সিটি ফর ওম্যানের বেশ ক’জন গ্র্যাজুয়েট বর্তমানে কর্মরত আছেন। এ ধরণের কর্মসুযোগ সৃষ্টি করায় প্রফেসর নাজমুল ইডিইউ কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

পরে এই প্রতিনিধি দলের সদস্যদের ইডিইউর ক্যাম্পাস ঘুরে দেখান ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান। ক্যাম্পাস দেখে মুগ্ধ এশিয়ান ওম্যানের শিক্ষার্থীরা ফের এই ক্যাম্পাসে আসার মনোভাব ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৯
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।