ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিআইইউ গবেষণায় এগিয়ে থাকতে চায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৯
সিআইইউ গবেষণায় এগিয়ে থাকতে চায় গবেষণায় এগিয়ে থাকতে চাই নতুনত্ব-বিশ্লেষণী মন

চট্টগ্রাম: গবেষণা মানেই অনুসন্ধান। আর অনুসন্ধান মানেই তথ্যের গভীর থেকে আরও গভীরে যাওয়া। সুনির্দিষ্ট পরিকল্পনা ছাড়া যেমন সফলতা পাওয়া যায় না, তেমনি গবেষণার ধাপগুলো বাস্তবায়ন করা ছাড়াও পৌঁছানো যায় না কোনো ঘটনার ফলাফলে।

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো গবেষণা বিষয়ক দিনব্যাপী কর্মশালা। নগরের জামাল খানের নিজস্ব ক্যাম্পাসে সিআইইউ বিজনেস স্কুল সম্প্রতি এই অনুষ্ঠানের আয়োজন করে।

এতে গবেষণা কার্যক্রমের নানা দিক নিয়ে আলোচনা করেন নিউজিল্যান্ডের ক্যানটারবারি বিশ্ববিদ্যালয়ের অপারেশন্স অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের প্রভাষক ও গবেষক ড. মেসবাহ উদ্দিন চৌধুরী। উপস্থিত ছিলেন সিআইইউর বিজনেস স্কুলের ডিনসহ সব শিক্ষক।

কর্মশালায় গবেষণা করার পদ্ধতি, ভালো গবেষক হতে করণীয়, তথ্যের অনুসন্ধান কীভাবে করা যায়সহ সামগ্রিক বিষয়গুলো অত্যন্ত চমৎকারভাবে ফুটিয়ে তোলা হয়।

ড. মেসবাহ উদ্দিন চৌধুরী ভালো গবেষক হতে হলে গবেষণা সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিষয়গুলো খেয়াল রাখার পরামর্শ দিয়ে বলেন, সমস্যা চিহিৃতকরণ, তথ্য পর্যালোচনা, অনুমিত সিদ্ধান্ত গ্রহণ কিংবা তথ্য বিশ্লেষণে সবাইকে মনোযোগী হতে হবে।

তিনি আরও বলেন, আমি কোন বিষয় নিয়ে গবেষণা করছি কিংবা কার অধীনে কাজটি করছি, তিনি অভিজ্ঞ কি না এসব বিষয়ে আগেই সিদ্ধান্ত নিতে হবে।

গবেষণা প্রজেক্টের স্টোরি লাইন বা কি করতে চাই এই সম্পর্কে ড. মেসবাহ উদ্দিন চৌধুরী বলেন, এ জন্য প্রচুর পড়তে হবে। ভালো ধারণা রাখা ছাড়া কোনো সিদ্ধান্তে পৌঁছানো যাবে না।

গবেষণার সমস্যা সমাধানে নিত্য নতুন আইডিয়া চিন্তা করতে হবে। পাশাপাশি তার ফলাফল প্রতিবেদন আকারে তৈরি করে তা প্রকাশ করার কথা বক্তব্যে উল্লেখ করেন তিনি।  

সিআইইউর বিজনেস স্কুলের ডিন ড. নাঈম আবদুল্লাহ বলেন, এই ধরণের কর্মশালার মাধ্যমে তরুণ শিক্ষকরা গবেষণা কার্যক্রমে অনেক বেশি উৎসাহিত হবেন।

তিনি আরও বলেন, সামাজিক পরিবর্তনের সঙ্গে গবেষণার বিষয়বস্তুও পরিবর্তন হচ্ছে। তাই আগামি দিনের তরুণ গবেষকদের হতে হবে আরও বেশি চৌকষ ও জ্ঞান মুখী।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিজনেস স্কুলের অধ্যাপক ড. মীর মোহাম্মদ নুরুল আবসার, সহযোগী অধ্যাপক ড. সৈয়দ মনজুর কাদের, ড. ইঞ্জিনিয়ার রশীদ আহমেদ চৌধুরী, ড. রোবাকা শামসের, সহকারী অধ্যাপক ড. ইমন কল্যাণ চৌধুরী, রাহাত বারী তুহিন, প্রভাষক আশিকুল মাহমুদ ইরফান, ইফ্ফাত ইশরাত খান প্রমুখ।

বাংলাদেশ সময়:১৮০৭ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৯
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।