ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চুয়েটে নগর পরিকল্পনা বিভাগের সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৯
চুয়েটে নগর পরিকল্পনা বিভাগের সেমিনার বক্তব্য দেন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম

চট্টগ্রাম: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের উদ্যোগে ‘সাসটেইনেবল সিটিস অ্যান্ড কমিউনিকেশন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৩ ফেব্রুয়ারি) পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে অনুষ্ঠিত এ সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম।

রিসোর্স পারসন ছিলেন সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপক ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর প্রেসিডন্টে এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. একেএম আবুল কালাম।

সভাপতিত্ব করেন চুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসিফুল হক। সঞ্চালনায় ছিলেন সহকারী অধ্যাপক মুহাম্মদ রাশিদুল হাসান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম বলেন, যে কোন উন্নয়নকে টেকসই করে গড়ে তোলা জরুরি। যাতে দ্রুত নি:শেষ হয়ে না যায়। এমনভাবে টেকসহ করতে হবে যাতে পরনির্ভরতা কমে, নিজস্ব শক্তিতে চলা যায়। এজন্য বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে উন্নয়ন পরিকল্পনা গড়ে তুলতে হবে। এ ব্যাপারে নবীন পরিকল্পনাবিদরা প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন করে বৃহত্তর উন্নয়নে ভূমিকা রাখতে পারে।

রিসোর্স পারসনের বক্তব্যে অধ্যাপক ড. একেএম আবুল কালাম বলেন, বর্তমান যুগটা স্পেশালাইজেশনের। আগে আমরা সংখ্যায় গণনা করতাম, এখন দশমিকেও বেশ কাজ করি। সবক্ষেত্রে বিশেষায়িত জ্ঞান ও বিশেষজ্ঞের প্রয়োজন আছে। তাই টেকসই ও পরিকল্পিত উন্নয়নে নগর ও অঞ্চল পরিকল্পনাবিদদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।