ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সরকারের চেয়ে প্রভাবশালী কেউ নেই: ভূমিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৯
সরকারের চেয়ে প্রভাবশালী কেউ নেই: ভূমিমন্ত্রী বক্তব্য দেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, আদালতের রায় আছে, সে অনুযায়ী কর্ণফুলী নদীকে দখলমুক্ত করা হবে। এখানে প্রভাবশালী বলতে কিছু বুঝি না। সরকারের চেয়ে বড় প্রভাবশালী কেউ নেই।

শনিবার (২ ফেব্রুয়ারি) বিকেলে কর্ণফুলী নদীর দুই পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পূর্ব পরিস্থিতি দেখতে এসে কর্ণফুলী ঘাটে ভূমিমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ইতোমধ্যে অনেকে ফোন করেছেন।

অনেক অনুরোধ এসেছে। তবে এসব রাখার কোনো সুযোগ নেই।
সোমবার থেকে উচ্ছেদ অভিযান শুরু হবে। অভিযানের জন্য ভূমি মন্ত্রণালয় বরাদ্দ দিয়েছে। সুতরাং কর্ণফুলীতে উচ্ছেদ অভিযান বন্ধের কোনো সুযোগ বা সম্ভাবনা নেই।

উচ্ছেদ অভিযানের প্রস্তুতি পরিদর্শন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।  ছবি: উজ্জ্বল ধরসাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী আরএস মূলে সব অবৈধ স্থাপনা সরানো হবে। উচ্ছেদ অভিযান পরিচালনার জন্য একাধিক জোন করা হয়েছে। প্রথম জোনে অভিযান চালিয়ে ২০০ স্থাপনা সরানো হবে। এতে ১০ একরের বেশি জায়গা দখলমুক্ত হবে। ধীরে ধীরে সব জোনে উচ্ছেদ অভিযান চলবে।

২০১৫ সালের পর থেকে স্থাপনা তৈরির কোনো অনুমোদন ছিল না জানিয়ে মন্ত্রী বলেন, অনুমোদন না নিয়ে যেসব স্থাপন তৈরি করা হয়েছে, সেগুলো অবৈধ। তারপরেও যাদের স্থাপনা ছিল, তাদেরকে যথেষ্ট সময় দেওয়া হয়েছে। এখনো কিছু প্রতিষ্ঠান আবেদন করছে। তাদেরকে জানিয়ে দিয়েছি, অভিযান চলবে। ছাড় দেওয়ার সুযোগ নেই। সরকারি-বেসরকারি সব স্থাপনা সরানো হবে।

কর্ণফুলী নদী চট্টগ্রামের সম্পদ উল্লেখ করে জাবেদ বলেন, এ নদী বাঁচলে চট্টগ্রাম বাঁচবে। তাই কর্ণফুলীকে বাঁচাতে দল-মত নির্বিশেষে সকলের সহযোগিতা প্রয়োজন।

উল্লেখ্য, ২০১৬ সালের আগস্ট মাসে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ কর্ণফুলীর তীরে গড়ে উঠা দুই পাশের অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশ প্রদান করেন।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৯
এসইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।