ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ১৯০টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৯
চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ১৯০টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এসএসসি পরীক্ষার্থীরা। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় বসেছে ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন শিক্ষার্থী। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ হাজার ৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৯০টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

শনিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা শুরু হয়।

দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ এবং এসএসসি ভোকেশনালে বাংলা-২ (১৯২১) (সৃজনশীল) (নতুন সিলেবাস/পুরাতন সিলেবাস) ও দাখিল ভোকেশনালে বাংলা-২ (১৭২১) (নতুন সিলেবাস/পুরাতন সিলেবাস) বিষয়ের পরীক্ষা শুরু হয়।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্র জানায়, নগর ও জেলার ৬৯৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৪ হাজার ৩১০ জন শিক্ষার্থী ১১২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে। তিন পার্বত্য জেলার মধ্যে রাঙামাটির ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯ হাজার ২৭ জন শিক্ষার্থী ১৯টি কেন্দ্রে, খাগড়াছড়ির ৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১০ হাজার ৭২০ জন শিক্ষার্থী ২১টি কেন্দ্রে এবং বান্দরবানের ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪ হাজার ২৮২ জন শিক্ষার্থী ১২টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে।

ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এসএসসি পরীক্ষার্থীরা।  ছবি: উজ্জ্বল ধরবরাবরের মতো এবারও ছেলে পরীক্ষার্থীর চেয়ে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যাই বেশি। এ বছর ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ৬৮ হাজার ৭৫৯ জন। অন্যদিকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৮১ হাজার ১০৮ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬৫ হাজার ২৭১ জন, মানবিক বিভাগ থেকে ৫১ হাজার ৫৭ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দিচ্ছে ৩৩ হাজার ৫৩৯ জন।

প্রশ্নপত্র ফাঁস রোধে এবার অ্যালুমিনিয়াম ফয়েলের প্যাকেটে ভরে প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানো হয়েছে। এসব প্যাকেটের ওপর আরেকটি নিরাপত্তা প্যাকেট ‘নিরাপত্তা ট্যাগ’ দিয়ে মোড়ানো হয়। নিদের্শনা অনুযায়ী সকাল সাড়ে ৯টায় পরীক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিতি লক্ষ্য করা গেছে। এসএসসি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ৭০টি ভিজিল্যান্স টিম এবং ১০টি স্পেশাল ভিজিল্যান্স টিম কাজ করছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বাংলানিউজকে জানান, এসএসসি পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে বোর্ডের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে সেট কোড নির্দেশনা পাওয়ার পর ট্যাগ অফিসার এবং পুলিশের উপস্থিতিতে কেন্দ্র সচিব প্রশ্নপত্রের প্যাকেট খুলবেন।  

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৯
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।