ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সহপাঠীদের স্বপ্নপূরণের গল্প বললেন স্টিভ অস্কার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
সহপাঠীদের স্বপ্নপূরণের গল্প বললেন স্টিভ অস্কার ইডিইউ’র প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমানের সাথে শিক্ষার্থী স্টিভ অস্কার

চট্টগ্রাম: ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার (আইআইইউএম) মতো কসমোপলিটন বিশ্ববিদ্যালয়ে পড়ার অভিজ্ঞতা যেকোনো শিক্ষার্থীর জন্যই স্বপ্ন। চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রামের আওতায় এক সেমিস্টারের জন্য শিক্ষার্থীদের দিচ্ছে এই স্বপ্ন পূরণের সুযোগ।

ইডিইউর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী স্টিভ অস্কার সম্প্রতি আইআইইউএম-এ এক সেমিস্টার পড়ে দেশে ফিরেন।

বুধবার (৩০ জানুয়ারি) ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে নিয়মিত ক্লাসে যোগ দিয়ে সহপাঠীদের স্বপ্নপূরণের গল্প শোনান স্টিভ অস্কার।

স্টিভ বলেন, বিশ্বের বড় ও উন্নত বিশ্ববিদ্যালয়গুলো কেমন হতে পারে, এসব নিয়ে তেমন ধারণা ছিলো না আমার। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি কর্তৃপক্ষ আমাকে এই অভিজ্ঞতা অর্জনের সুযোগ করে দেয়।

যে সুযোগ আমার শিক্ষাজীবনের অনন্য অর্জন।

তিনি বলেন, মালয়েশিয়া যাওয়ার ক্ষেত্রে পুরো প্রক্রিয়া সম্পন্ন করে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলে এসব ক্ষেত্রে সচরাচর যে ধরণের ঝামেলার মুখোমুখি হতে হয়, তা আমার হয়নি। সহজেই আইআইইউএম-য়ে পড়ার স্বপ্ন পূরণ করতে পেরেছি।

মালয়েশিয়ায় মালায়া মান ইন্টারন্যাশনাল কনফারেন্স ২০১৮ এ আইআইইউএমের বেস্ট ডেলিগেশন অ্যাওয়ার্ড জয়ী দলের সদস্য ছিলেন ইডিইউর অস্কার। এছাড়াও আইআইইউএমে অধ্যয়নকালে ক্যাট হ্যাকাথন কম্পিটিশনে ১ম রানার আপ হন তিনি।

এর আগেও ইডিইউর দুজন শিক্ষার্থী আইআইইউএম থেকে সেমিস্টার শেষ করেন। এছাড়াও দুজন ফ্যাকাল্টি মেম্বার তাদের পিএইচডি গবেষণার জন্য আইআইইউএমে রয়েছেন।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান জানান, স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রাম ইডিইউতে কাগজে সীমাবদ্ধ কোনো কনসেপ্ট নয়। এটি বাস্তবিক অর্থেই প্রতিপালন করছি আমরা।

তিনি বলেন, একজন শিক্ষার্থীকে বিশ্বমানের হয়ে উঠতে হলে তার মধ্যে গ্লোবাল এক্সপেরিয়েন্স থাকতে হবে। শিক্ষার্থীদের সেই সুযোগ দেওয়ার জন্যই আইআইইউএমের সঙ্গে ২০১৬ সালে আমরা চুক্তিবদ্ধ হই।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৯
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad