ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবি সমাজবিজ্ঞান অনুষদের বর্ণাঢ্য আয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৭ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
চবি সমাজবিজ্ঞান অনুষদের বর্ণাঢ্য আয়োজন ক্যাম্পাস ঘুরে দেখেন সমাজ বিজ্ঞান অনুষদের নবীন শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: ঘড়ির কাঁটায় তখন দুপুর ২টা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের একদল শিক্ষার্থী হাজির বিশ্ববিদ্যালয় জাদুঘরের সামনে। সংখ্যায় তারা শতাধিক। ভর দুপুরে এতো শিক্ষার্থীকে একসঙ্গে ওই স্থানে দেখা যায়নি আর কখনো।

জাদুঘরে প্রবেশ করেই একেক জনের চোখ ঠেকলো যেন কপালে। কারণ তাদের সামনে হাজির সম্রাট শাহজাহানের কামান, মুঘল আমলের ঢাল-তলোয়ার, উমাইয়া এবং সুলতানি আমলের স্বর্ণ ও রৌপ্য মুদ্রা।

সমৃদ্ধ দুই হাজারের বেশি প্রত্ন-সামগ্রীর এ জাদুঘরে এনে বিশ্ববিদ্যালয়ে ‘প্রথম পা’ রাখা এসব শিক্ষার্থীদের অবাক করে দেওয়ার আয়োজক সমাজবিজ্ঞান অনুষদ কর্তৃপক্ষ।

শুধুমাত্র জাদুঘরই নয়; দুই দিনব্যাপী কেন্দ্রীয়ভাবে আয়োজিত নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন উৎসবের প্রথম দিনে ছিল ক্যাম্পাস ট্যুর।

এ ট্যুরের মাধ্যমে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ডেভেলপমেন্ট স্টাডিজ, ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স, নৃ-বিজ্ঞান, সমাজতত্ত্ব, অর্থনীতি, লোকপ্রশাসন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রায় ১ হাজার ১০০ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অ্যাকাডেমিক ও শিক্ষাসহায়ক স্থান পরিদর্শন করেন।

এর মধ্যে ছিল কেন্দ্রীয় লাইব্রেরি, বোটানিকেল গার্ডেন, আবাসিক হল, কেন্দ্রীয় খেলার মাঠসহ ক্যাম্পাসে দর্শনীয় সব স্থান। ট্যুরের নেতৃত্ব দেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ। সঙ্গে ছিলেন অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকরা।

সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়ের ধারণা অত্যন্ত গভীর, ব্যাপক এবং প্রাচীন। বিশ্ববিদ্যালয় হলো জ্ঞানচর্চা, জ্ঞান সংরক্ষণিএবং বিতরণের সর্বোচ্চ ও সর্বব্যাপক প্রাতিষ্ঠানিক আয়োজন। ওরিয়েন্টেশন ও নবীনবরণ অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষদের বিভিন্ন স্তরের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী তথা বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টদের মধ্যে মৈত্রীময় বন্ধনচর্চার অপূর্ব সুযোগ তৈরি হয়।

এদিকে সমাজবিজ্ঞান অনুষদ প্রাঙ্গনে ওরিয়েন্টেশন উৎসব উপলক্ষে বসেছে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট নানান সংগঠনের স্টল। এদের মধ্যে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি, চিটাগং ইউনিভার্সিটি অ্যাডভেঞ্চার ক্লাবসহ বিভিন্ন সংগঠন।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৯
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।