bangla news

হ্যালো ওসি…

সরওয়ার কামাল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-২৭ ১০:১৪:০৪ পিএম
‘হ্যালো ওসি’ বুথে সেবা দেন মোহাম্মদ মহসীন

‘হ্যালো ওসি’ বুথে সেবা দেন মোহাম্মদ মহসীন

চট্টগ্রাম: জায়গার সীমানা সংক্রান্ত বিরোধ নিয়ে প্রতিবেশী প্রভাবশালী ব্যক্তিদের দ্বারা হয়রানির শিকার হয়ে কোতোয়ালী থানায় এসেছেন ষাধোর্ধ্ব আবদুর রাজ্জাক মিঞা। পুলিশের পরামর্শে একটি সাধারণ ডায়েরী করেছেন তিনি। আবদুর রাজ্জাক মিঞা চান তড়িৎ সমস্যা সমাধান। কর্তব্যরত অফিসার তাকে দেখিয়ে দিলেন থানা প্রাঙ্গণে ‘হ্যালো ওসি’ বুথ।

কোতোয়ালী থানা প্রাঙ্গণে ‘হ্যালো ওসি’ বুথে কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীনের কাছে সমস্যা তুলে ধরে সহায়তা চান আবদুর রাজ্জাক মিঞা। বুথে বসেই এক উপ-পরিদর্শককে ঘটনাস্থলে পাঠিয়ে দ্রুত বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেন ওসি।

রোববার (২৭ জানুয়ারি) দিনব্যাপী ‘হ্যালো ওসি’ বুথে এভাবেই সরাসরি সেবা দেন ওসি মোহাম্মদ মহসীন।

জানতে চাইলে মোহাম্মদ মহসীন বাংলানিউজকে বলেন, ‘থানায় আসা সেবাপ্রার্থীরা ওসির সঙ্গে কথা বলতে সংকোচ করেন। প্রচলিত এই ভুল ভাঙতে আমাদের এই উদ্যোগ। হ্যালো ওসি বুথে এসে সহজেই সরাসরি আমাকে সমস্যার কথা বলতে পারবেন সেবাপ্রার্থীরা।’

তিনি বলেন, ‘পুলিশকে কেউ সম্মান করে। কেউ সমীহ করে। আর বেশির ভাগই ভয় পায়। কেউ কেউ শুধু শুধু ভয় পায়। ভয় পাওয়া থেকে পুলিশ ও জনগণের দূরত্ব যে দূরত্ব তা ঘুচাতে সহায়ক হবে আমাদের উদ্যোগ।’

পুলিশ সেবা সপ্তাহ উদ্বোধন করেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমানপুলিশ সেবা সপ্তাহ-২০১৯ উপলক্ষে কোতোয়ালী থানা প্রাঙ্গণে স্থাপন করা হয়েছে মোট সাতটি বুথ। বুথগুলোর মধ্যে রয়েছে- অনলাইন পুলিশ হেল্প ডেস্ক, পুলিশ ক্লিয়ারেন্স ও ইমিগ্রেশন হেল্প ডেস্ক, ৯৯৯ বিডি পুলিশ হেল্প ডেস্ক, নারী ও শিশুবান্ধব ডেস্ক এবং জিডি-অভিযোগ ও সার্ভিস ডেলিভারি ডেস্ক।

পুলিশ সেবা সপ্তাহে কোতোয়ালী থানায় আসা সেবাপ্রার্থীদের জন্য রাখা হয়েছে ‘ওয়েলকাম কফি’ ও পপকর্ন।পুলিশ সেবা সপ্তাহ চলবে ২ ফেব্রুয়ারি পর্যন্ত। 

নগরের কোতোয়ালী থানাসহ ১৬টি থানা প্রাঙ্গণে স্থাপন করা হয়েছে এসব বুথ। তবে ‘হ্যালো ওসি’ বুথ শুধু কোতোয়ালী থানায় স্থাপন করা হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সহকারী কমিশনার (ডবলমুরিং জোন) আশিকুর রহমান বাংলানিউজকে বলেন, ‘পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে ডবলমুরিং থানায় ছয়টি বুথ স্থাপন করা হয়েছে। এসব বুথের মাধ্যমে সেবাপ্রার্থীরা সরাসরি পুলিশের সেবা গ্রহণ ও জানতে পারছেন।’

এর আগে সকাল সাড়ে ১০টায় কোতোয়ালী থানা প্রাঙ্গণে পুলিশ সেবা সপ্তাহ-২০১৯ উদ্বোধন করেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান। পরে থানা প্রাঙ্গণে সুধী সমাবেশে অংশ নেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন সিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) কুসুম দেওয়ান, অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) এম এম মেহেদী হাসানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বলেন, ‘পুলিশ জনগণের বন্ধু। আমাদের উদ্দেশ্য জনগণকে সেবা দেওয়া। সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে আমাদেরকে জনগণের কাছে সেবা পৌঁছে দিতে হবে।’

এদিকে নগর ছাড়াও পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে জেলার ১৬ থানায় আয়োজন করা হয়েছে র‌্যালী ও আলোচনা সভা। থানা প্রাঙ্গণে স্থাপন করা হয়েছে বিভিন্ন সেবা নিয়ে বুথ। এসব বুথের মাধ্যমে পুলিশের সেবা সম্পর্কে জনগণকে জানানো হচ্ছে।

পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে সীতাকুণ্ডে র‌্যালিসীতাকুণ্ডে পুলিশ সেবা সপ্তাহ উপলক্ষে আয়োজিত র‌্যালী ও আলোচনায় সভায় অংশ নেন চট্টগ্রাম রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) খন্দকার গোলাম ফারুক, জেলা পুলিশ সুপার নুরেআলম মিনা, অতিরিক্ত পুলিশ সুপার শম্পা রাণী সাহাসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পুলিশ সুপার নুরেআলম মিনা বাংলানিউজকে বলেন, ‘মানুষকে সচেতন করার লক্ষ্যে পুলিশ সেবা সপ্তাহে থানাগুলোতে সচেতনতামূলক অনুষ্ঠান হাতে নেওয়া হয়েছে। থানা প্রাঙ্গণে বিভিন্ন বুথ স্থাপন করা হয়েছে। পুলিশের কাজকে আরও বেগবান ও স্বচ্ছতা নিশ্চিত করতে আমাদের চেষ্টা রয়েছে।’

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
এসকে/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম পুলিশ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-01-27 22:14:04