ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে ‘প্রতীকী জাতিসংঘ’ সম্মেলন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৩ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৯
চবিতে ‘প্রতীকী জাতিসংঘ’ সম্মেলন শুরু চবিতে ‘প্রতীকী জাতিসংঘ’ সম্মেলন শুরু

চট্টগ্রাম: ‘বৈশ্বিক চ্যালেঞ্জ সমূহ মোকাবেলার মাধ্যমে সুদৃঢ় ভবিষ্যত নির্মান’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শুরু হয়েছে চার দিনব্যাপী ‘প্রতীকী জাতিসংঘ’ সম্মেলন।পঞ্চমবারের মতো এ আসরে দেশ-বিদেশের ৪০০ শিক্ষার্থী অংশ নিয়েছেন।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয় বাণিজ্য অনুষদ মিলানায়তনে এক জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠলো এবারের আসর।

সম্মেলনের মহাসচিব ও প্রতীকী জাতিসংঘ সংস্থার সভাপতি মহাসচিব সৈয়দ ফজলুল মাহদীর সঞ্চালনায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দির আহমেদ ও বাণিজ্য অনুষদের ডিন প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব।

সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য টেকসই ভবিষ্যৎ বির্নিমানের মাধ্যমে তরুণরা ক্ষুধা দারিদ্রমুক্ত একটি রাষ্ট্র, একটি পৃথিবী সৃষ্টি করতে পারে বলে অভিমত ব্যক্ত করেন।

ড. ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘অবকাঠামোগত উন্নয়নই একটি রাষ্ট্রের উন্নয়ন নয়। জনসাধারণের মাঝে মানসম্মত শিক্ষা ছড়িয়ে দিলেই নিশ্চিত হবে একটি আলোকিত ভবিষ্যৎ’।

ড. এ এফ এম আওরঙ্গজেব বলেন, ‘বৈশ্বিক চ্যালেঞ্জ সমূহকে স্বীকৃতি দানের মাধ্যমে একই সাথে একবিংশ শতাব্দীর বুদ্ধিবৃত্তিক সম্পদ সংরক্ষনের নিশ্চয়তা প্রধান করে একটি টেকসই ভবিষ্যৎ আমরা গড়ে তুলতে পারি’।    

প্রতীকী জাতিসংঘ সম্মেলনে পৃষ্ঠপোষকতা করেছে হসপিটালিটি পার্টনার ওয়েল পার্ক, লজিস্টিক্স পার্টনার রিজভি’স বায়োলজি, নলেজ পার্টনার টিচ ফর বাংলাদেশ, টেকনলজি পার্টনার ডিডিএন, মিডিয়া পার্টনার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংবাদিক সমিতি (চবিসাস)।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।