bangla news

প্রশ্ন ফাঁসকারীর পরিচয় জানলে লজ্জা লাগে: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-২২ ৭:২৯:০২ পিএম
বক্তব্য দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: উজ্জ্বল ধর

বক্তব্য দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: পরীক্ষার আগের দিন অনেক অভিভাবক প্রশ্ন খুঁজেন। অনেক শিক্ষক অসাদুপায় অবলম্বন করে কেন্দ্র থেকে প্রশ্ন ফাঁস করেন। যখন জড়িতদের পরিচয় প্রকাশ করা হয়, তা দেখে লজ্জা লাগে।

মঙ্গলবার (২২ জানুয়ারি) বিকেলে চট্টগ্রাম কলেজ অডিটরিয়ামে শিক্ষার গুণগত মানোন্নয়ন শীর্ষক মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ চট্টগ্রাম অঞ্চল এ সভার আয়োজন করে।

সভায় বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

ডা. দীপু মনি বলেন, পরীক্ষার আগের দিন অভিভাবকের ব্যস্ত থাকার কথা সন্তানকে নিয়ে। শিক্ষার্থীরা ঠিকমতো পরীক্ষা দিতে পারছেন কি না তা নিয়ে শিক্ষকের ব্যস্ত থাকার কথা। কিন্তু তার উল্টোটা হয়।

মন্ত্রী প্রশ্নফাঁসমুক্ত পরীক্ষার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

ইতোমধ্যে প্রশ্ন ফাঁস রোধ সম্ভব হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ২০১৮ সালে প্রশ্নপত্র ফাঁস হয়নি। সামনেও যাতে না হয়, সেজন্য যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে।

দীপু মনি বলেন, যেকোনো ধরনের প্রশ্ন ফাঁসে রোধে সংশ্লিষ্ট বিভাগ কঠোর নজরদারি করছে। যদি কারও বিরুদ্ধে অভিযোগ ওঠে, তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বর্তমান সরকারের সাফল্য তুলে ধরে দীপু মনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশের প্রতিটি ক্ষেত্র এগিয়েছে। দারিদ্র্যের সংজ্ঞা বদলে গেছে। ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে গেছে।

আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের সম্পদ সীমিত। এটার সুষ্ঠু ব্যবহার করতে হবে। যার যার অবস্থান থেকে আন্তরিকতার সঙ্গে কাজ করলে নিশ্চয় দেশ আরও এগিয়ে যাবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য দেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ চট্টগ্রামের পরিচালক অধ্যাপক প্রদীপ চক্রবর্তী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
এসইউ/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-01-22 19:29:02