ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

১ হাজার প্রতিযোগী নিয়ে ক্রীড়া উৎসব চট্টগ্রামে

মিজানুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৯
১ হাজার প্রতিযোগী নিয়ে ক্রীড়া উৎসব চট্টগ্রামে প্রতীকী

চট্টগ্রাম: খুদে ক্রীড়াবিদদের মিলনমেলা বসছে বন্দরনগরী চট্টগ্রামে। স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে ৪৮তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতাকে কেন্দ্র করে দেশের ৪টি শিক্ষা অঞ্চলের প্রায় ১ হাজার প্রতিযোগী এ মিলনমেলায় অংশ নিচ্ছেন।

মঙ্গলবার (২২ জানুয়ারি) নগরের এমএ আজিজ স্টেডিয়ামে জাতীয় এ ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

রোববার (২৭ জানুয়ারি) সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। উপস্থিত থাকবেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম।

শিক্ষাবোর্ড সূত্র জানায়, স্কুল-মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে বৃহৎ এ প্রতিযোগিতার আয়োজক বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ব্যবস্থাপনায় এবারের শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় ৪টি শিক্ষা অঞ্চলের ৮০৮ জন প্রতিযোগী অংশ নেবেন।

এর মধ্যে অ্যাথলেটিকসে ২০০ জন ছাত্র, ১৪৪ জন ছাত্রী, হকিতে ৬৪ জন ছাত্র, ৬৪ জন ছাত্রী, ক্রিকেটে ৫৬ জন ছাত্র, ৫৬ জন ছাত্রী, বাস্কেটবলে ৪০ জন ছাত্র, ৪০ জন ছাত্রী, ভলিবলে ৪৮ জন ছাত্র, ৪৮ জন ছাত্রী, ব্যাডমিন্টনে ১২ জন ছাত্র, ১২ জন ছাত্রী এবং টেবিল টেনিসে ১২ জন ছাত্র ও ১২ জন ছাত্রী প্রতিযোগিতায় অংশ নেবেন।

এছাড়াও প্রতিযোগীদের টিম লিডার হিসেবে ৫২ জন এবং কন্টিজেন্ট লিডার হিসেবে ৪ জন এ প্রতিযোগিতায় দায়িত্ব পালন করবেন। ৫ দিনের এ প্রতিযোগিতায় প্রতিযোগীদের পুরস্কার, তাদের থাকা-খাওয়া, অতিথি আপ্যায়ন, যাতায়াতসহ সব মিলিয়ে ব্যয় ধরা হয়েছে প্রায় ৬০ লাখ টাকা।

প্রতিযোগিতার মিডিয়া উপ-কমিটির আহ্বায়ক ও চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বাংলানিউজকে জানান, শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতাকে কেন্দ্র করে সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি। এখন কেবল উদ্বোধনের পালা।

তিনি বলেন, প্রায় এক দশক পর চট্টগ্রাম শিক্ষাবোর্ড এ ধরনের প্রতিযোগিতার আয়োজক হিসেবে দায়িত্ব পালন করছে। আশা করি এ প্রতিযোগিতাকে কেন্দ্র করে দেশের সব অঞ্চলের খুদে ক্রীড়াবিদদের মিলনমেলা বসবে চট্টগ্রামে।  

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর শওকত আলম বাংলানিউজকে জানান, জাতীয় পর্যায়ের একটি ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন করা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ ছিলো। মন্ত্রণালয়, মাউশি, সিটি করপোরেশন, সিএমপি, জাতীয় ক্রীড়া পরিষদসহ সবার সহযোগিতায় আয়োজনের সব প্রস্তুতি ইতোমধ্যে আমরা শেষ করেছি।

তিনি বলেন, উদ্বোধনী অনুষ্ঠানকে কেন্দ্র করে মন্ত্রী মহোদয়, উপমন্ত্রী মহোদয়সহ আমন্ত্রিত অতিথিরা সোমবার চট্টগ্রামে আসবেন। প্রতিযোগীরাও চলে এসেছেন। সব মিলিয়ে বিশাল একটি কর্মযজ্ঞ চট্টগ্রাম শিক্ষাবোর্ড পালন করছে। আশা করি সুষ্ঠু এবং সুন্দরভাবে উৎসব মুখর পরিবেশে এবারের জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ২ ও ৩ জানুয়ারি প্রতিষ্ঠান পর্যায়ে, ৫ থেকে ৮ জানুয়ারি থানা ও উপজেলা পর্যায়ে, ১০ থেকে ১২ জানুয়ারি জেলা পর্যায়ে, ১৪ থেকে ১৬ জানুয়ারি উপ-অঞ্চল পর্যায়ে, ১৮ থেকে ২০ জানুয়ারি অঞ্চল পর্যায়ে এ প্রতিযোগিতার বাছাই পর্ব অনুষ্ঠিত হয়। অঞ্চল পর্যায়ের বাছাই পর্বে উত্তীর্ণরা জাতীয় প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।