ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘দেশ সেরা বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে ইডিইউ’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
‘দেশ সেরা বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে ইডিইউ’ বক্তব্য দেন সাঈদ আল নোমান।

চট্টগ্রাম: প্রতিনিয়ত নিজেকে উন্নত ও সমৃদ্ধ করে চলেছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)। এরই অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়টি সম্প্রতি প্রতিটি বিভাগেই নিয়োগ দিয়েছে নতুন ফ্যাকাল্টি মেম্বার।

ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি, চিটাগংয়ের (ইউএসটিসি) সাইন্স ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. সোহরাব হোসেন এবং মালয়েশিয়ার ইউনিভার্সিটি অব মালায়া থেকে পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত ড. আমিনুল ইসলাম ইডিইউতে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দিয়েছেন।

এছাড়া যুক্তরাজ্যের লন্ডন সাউথ ব্যাংক ইউনিভার্সিটি থেকে এমবিএ করে আসা মোহাম্মদ আশেকুর রহমান, অস্ট্রেলিয়ার মোনাশ ইউনিভার্সিটি থেকে ইন্টারন্যাশনাল বিজনেস নিয়ে মাস্টার্স ডিগ্রিপ্রাপ্ত মাশরুরা আহমেদ, জার্মানির রেইন-ওয়াল ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সাইন্স থেকে এমএসসি করা দেওয়ান মেহরাব আশরাফি, নরওয়ের ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি থেকে ইনফরমেশন সিস্টেম নিয়ে এমএসসি করে আসা সারাফ আনিকাসহ আরও ৪জন ইডিইউতে প্রভাষক হিসেবে যোগদান করেছেন।

শনিবার (১৯ জানুয়ারি) ইডিইউর স্থায়ী ক্যাম্পাসের সেমিনার কক্ষে সদ্য নিয়োগপ্রাপ্তদের নিয়ে অনুষ্ঠিত হয় ফ্যাকাল্টি ডেভলপমেন্ট ল্যাব। বিকেল ৪টায় শুরু হওয়া এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

তিনি বলেন, বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়গুলোর সাফল্যের প্রধান কারণ তারা সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে শিক্ষার্থীদের মান নিশ্চিতে কাজ করে। স্নাতক পর্যায়ে শিক্ষার্থীদের নিয়ে চার বছরের পরিকল্পনা থাকে তাদের। ফলে তাদের প্রত্যেকটা শিক্ষার্থীই একই ছাঁচে গড়ে ওঠে। কিন্তু বাংলাদেশে এমনটা দেখা যায় না। এর জন্য প্রয়োজন ফ্যাকাল্টিদের টিমওয়ার্ক। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি একটি টিম হয়ে কাজ করছে। আমাদের নতুন শিক্ষকদের এই টিমে স্বাগতম। আমাদেরকে ঐক্যবদ্ধভাবে কাজ করে ইডিইউকে দেশ সেরা বিশ্ববিদ্যালয়ে পরিণত করতে হবে।

ডিন’স কমিটির চেয়ারম্যান ও স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের ডিন ড. মো. নাজিম উদ্দিনের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সামস-উদ-দোহা এবং ইন্টারন্যাশনাল অ্যাডভাইজরি বোর্ডের সদস্য সৈয়দ শফিকউদ্দীন আহমেদ।

সৈয়দ শফিক বলেন, আপনারাই পারেন পরিবর্তন আনতে। শুধুমাত্র শিক্ষাক্ষেত্রে নয়, সমাজ ব্যবস্থায়ও। সমাজের উচ্চশিক্ষিত শ্রেণি ও ইন্টেলেকচুয়াল হিসেবে সে দায়িত্ব আপনাদেরই। ছাত্রদের প্রস্তুত করে তোলার পাশাপাশি নিজেদের সামাজিক দায়বদ্ধতা আমরা ভুলে যেতে পারি না।

সভায় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির পাঠদান ও গ্রেডিং পদ্ধতি এবং দায়িত্ব সম্পর্কে নতুন শিক্ষকদের বিস্তারিত জানান স্কুল অব লিবারেল আর্টসের ডিন শহিদুল ইসলাম চৌধুরী ও স্কুল অব বিজনেসের ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির।

উপস্থিত ছিলেন ডেভেলপমেন্ট অ্যান্ড প্ল্যানিং ডিরেক্টর শাফায়েত কবির চৌধুরী, রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৯
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।