ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তাসাউফ চর্চা মানুষের অন্তরকে পরিশুদ্ধ করে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৯
তাসাউফ চর্চা মানুষের অন্তরকে পরিশুদ্ধ করে মাইজভাণ্ডারে সূধী সমাবেশ ও তাসাউফ সংলাপে অতিথিরা।

চট্টগ্রাম: মাইজভাণ্ডারে তাসাউফ সংলাপে বক্তারা বলেছেন, ‘তাসাউফ চর্চা মানুষের অন্তরাত্মাকে পরিশুদ্ধ ও মানবিক গুণাবলিকে জাগ্রত করে। ইসলামের প্রাণশক্তি প্রিয়নবী (দ.)’র চর্চিত তাসাউফের দুর্বল প্রচারের কারণেই মানুষ ইসলামের প্রকৃত শিক্ষা থেকে দূরে সরে যাচ্ছে। ক্রমেই মানুষ তার বিবেক ও মানবিক গুণাবলি হারিয়ে ফেলছে।’

গোঁড়ামি, ধর্মীয় উগ্রতা ও হিংসা-বিদ্বেষের মতো অসদাচরণ থেকে বেরিয়ে এসে তাসাউফের আলোকে সম্প্রীতির বিশ্বগড়তে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান বক্তারা।

বুধবার (১৬ জানুয়ারি) বিকেল ৪টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত পর্যন্ত গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সম্মেলন কক্ষে মাইজভাণ্ডারী ফাউন্ডেশনের উদ্যোগে এ সূধী সমাবেশ ও তাসাউফ সংলাপ অনুষ্ঠিত হয়।

গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের নায়েব সাজ্জাদানশীন ও মাইজভাণ্ডারী ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ ইরফানুল হক মাইজভাণ্ডারী’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আনিসুজ্জামান।

আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারী (শাহ এমদাদীয়া) জেলা কার্যকরী সংসদের দারুত তায়ালীম সম্পাদক মওলানা আবুল মনসুরের সঞ্চালনায় অতিথি ও আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্ট্যাডিজ বিভাগের সহকারী অ্যধাপক ড. আবদুল মাবুদ, আহছানিয়া ইনস্টিটিউট অব সূফীজমের সহকারী অধ্যাপক মুফতি শায়খ মুহাম্মদ উছমান গণি, সাংবাদিক সৈয়দ মুহাম্মদ যোবায়ের।

অতিথি ছিলেন আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারী (শাহ এমদাদীয়া) কেন্দ্রীয় কার্যকরী সংসদের সচিব শেখ মুহাম্মদ আলমগীর, যুগ্ম-সচিব অধ্যাপক মেজবাউল আলম শৈবাল, দারুততায়ালীমের প্রধান শিক্ষক মওলানা জয়নাল আবেদীন ছিদ্দিকী, ভারপ্রাপ্ত দফতর ও পাঠাগার সম্পাদক আহসানুল হক বাদল, সমাজকল্যাণ সম্পাদক মহিউদ্দীন এনায়েত, জেলা কার্যকরী সংসদের প্রচার ও জনসংযোগ সম্পাদক শেখ শাকিল মাহমুদ।

সূধী সমাবেশ ও তাসাউফ সংলাপে আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারী (শাহ এমদাদীয়া)’র বিভিন্ন শাখার কর্মকর্তা-সদস্য, মাইজভাণ্ডারী ফাউন্ডেশনের কর্মকর্তা-সদস্যসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ, প্রধান শিক্ষক, শিক্ষক, ব্যাংকার, আইনজীবী ও পেশাজীবীরা উপস্থিত ছিলেন।

এর আগে বিকেল ৩টায় গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সম্মেলন কক্ষে মাইজভাণ্ডারী ফাউন্ডেশনের উদ্যোগে ২০০ শিক্ষার্থীর মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ করা হয়।

গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন শাহ ছুফী সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী’র আয়োজন ও ব্যবস্থাপনায় মাইজভাণ্ডার দরবার শরীফের প্রতিষ্ঠাতা গাউছুল আজম মাইজভাণ্ডারী শাহ ছুফী সৈয়দ আহমদ উল্লাহ (ক.) এর ১১৩ তম বার্ষিক ওরশ উপলক্ষে ১০ দিন ব্যাপী কর্মসূচীর ৩য় দিন এ সূধী সমাবেশ ও তাসাউফ সংলাপ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯ 
এসকে/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad