ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
bangla news

সূর্যসেনকে নির্যাতন: ক্ষমা চাইতে চিঠি দেবেন বাদল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১২ ১০:৩৮:৩৩ পিএম
ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংসদ সদস্য মইনুদ্দিন খান বাদল

ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংসদ সদস্য মইনুদ্দিন খান বাদল

চট্টগ্রাম: বিপ্লবী মাস্টারদা সূর্যসেনকে ফাঁসির আগে নির্যাতন করায় ইংরেজদের ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন সংসদ সদস্য মইনুদ্দিন খান বাদল। এ জন্য ইংরেজ সরকারের কাছে চিঠি লেখার কথাও জানিয়েছেন তিনি।

শনিবার (১২ জানুয়ারি) নগরের জে এম সেন হলে বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ আয়োজিত মাস্টারদা সূর্যসেনের ফাঁসি দিবসের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মইনুদ্দিন খান বাদল বলেন, বিশ্বব্যাপী গণতন্ত্র শেখানো ব্রিটিশ কর্তৃপক্ষকে বলতে চাই, সূর্যসেন এর শেষ দিনগুলোর কথা আমাদের জানান। তার মরদেহ মাটিতে পুঁতে ফেলা হয়েছে, নাকি সমুদ্রে ফেলা হয়েছে সেটাও পরিষ্কারভাবে আপনাদেরকে বলতে হবে।

তিনি বলেন, ফাঁসির আগে সূর্যসেনকে নিষ্ঠুরভাবে নির্যাতন করা হয়েছে। এটা পৃথিবীর কোন আইনে করেছেন? এ জন্য আপনাদের ক্ষমা চাইতে হবে। বিষয়টা সংসদেও আমি তুলব।

বাদল বলেন, আমার মধ্যে সব সময় একটা অপরাধবোধ কাজ করে। এই মহান বিপ্লবীর জন্য আমরা কিছুই করতে পারিনি। তার আবক্ষ মূর্তিগুলো পরিষ্কার রাখতে সর্বোচ্চ সহযোগিতা দেব। তার জন্য একটা মিউজিয়াম গড়ে তুলতে চাই। এ জন্য দরকার হলে গলায় গামছা বেঁধে ভিক্ষা করব।

এ সময় আরও উপস্থিত ছিলেন, রাউজান পৌরসভার চেয়ারম্যান দেবাশীষ পালিত, লেখক ও গবেষক জামাল উদ্দিন, জাসদ নেতা ইন্দু নন্দন দত্ত, প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি পংকজ চক্রবর্ত্তী, অ্যাডভোকেট চন্দন তালুকদার, শংকর প্রসাদ দে, অধ্যক্ষ রুনু মজুমদার, শিখা দস্তিদার, স্বদেশ চক্রবর্ত্তী, দীপঙ্কর চৌধুরী কাজল, অজিত শীল, সীবলী সাদেক কফিল, নারায়ণ মজুমদার, রেবা বড়ুয়া, তাপস হোড়, অঞ্জন কুমার চৌধুরী, অরুণ মল্লিক, প্রকৌশলী সিঞ্চন ভৌমিক, তপন ভট্টাচার্য, রাজশ্রী মজুমদার, মো. আলমগীর, উত্তম বিশ্বাস, দীপেন চক্রবর্ত্তী, সজল দাশ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২৩৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৯
টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14