[x]
[x]
ঢাকা, বুধবার, ১০ মাঘ ১৪২৫, ২৩ জানুয়ারি ২০১৯
bangla news

‘আমার কানুনগোপাড়া’ বইয়ের প্রকাশনা উৎসব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০১-১২ ৫:৪৯:৫৬ পিএম
‘আমার কানুনগোপাড়া’ বইয়ের প্রকাশনা উৎসবে অতিথিরা

‘আমার কানুনগোপাড়া’ বইয়ের প্রকাশনা উৎসবে অতিথিরা

চট্টগ্রাম: একটি সময়, একটি সমাজ, একটি জনপদের আর্থসামাজিক ও রাজনৈতিক সংস্কৃতি এবং সাহিত্যের সংযোগে ইতিহাসের উপাদান সমৃদ্ধ যে কোন স্মৃতি গ্রন্থ জ্ঞাননির্ভর নতুন প্রজন্ম গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

অধ্যক্ষ পার্থ প্রতিম চৌধুরীর রচিত ‘আমার কানুনগোপাড়া’ ঠিক তেমন একটি গ্রন্থ। এটি স্মৃতি গ্রন্থ হলেও সময়ের বিবেচনায় এটি ইতিহাস ও সমাজ অধ্যয়ন গ্রন্থ হিসেবে বিবেচনার দাবি রাখে।

সম্প্রতি চট্টগ্রাম প্রেসক্লাবে আমার কানুনগোপাড়া গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠানে বক্তরা এসব কথা বলেন।

বক্তারা বলেন, অধ্যক্ষ পার্থ প্রতিম চৌধুরী সিলেট থেকে চট্টগ্রামের কানুনগোপাড়ার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান স্যার আশুতোষ সরকারি কলেজে শিক্ষক হিসেবে যোগ দিয়ে এই জনপদের শিক্ষা ও সাংস্কৃতিক ঐতিহ্যে মুগ্ধ হয়েছেন। একই সঙ্গে তিনি বৃটিশ বিরোধী আন্দোলন, তিরিশের যুব বিদ্রোহের প্রাণপুরুষ মাষ্টারদা সুর্য সেনের সহযোগী বিপ্লবীদের চারণ ভুমি ও মহান মুক্তিযুদ্ধে বোয়ালখালীর মানুষের ভুমিকা, আশুতোষ কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণ এবং সক্রিয় ভুমিকার কথা  নিবিড় পর্যবেক্ষনের মাধ্যমে তার গ্রন্থে তুলে এনেছেন।

প্রবর্তক সংঘ চট্টগ্রামের সাধারণ সম্পাদক ও স্যার আশুতোষ সরকারি কলেজ প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতির উপদেষ্টা বাবু তিন কড়ি চক্রবর্ত্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্যানেল আলোচক ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রফেসর ড. মোজাফফর আহমদ চৌধুরী, বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত কবি ও সাংবাদিক রাশেদ রউফ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. সিকান্দর চৌধুরী, বাংলাদেশ সরকারের সাবেক যুগ্মসচিব কণক কান্তি বড়ুয়া, অধ্যক্ষ কাজী নুরুল হক, স্যার আশুতোষ কলেজ প্রাক্তন ছাত্র-ছাত্রী সমিতির কার্যকরি সভাপতি এম এ মান্নান।

সাংবাদিক মুস্তফা নঈমের সঞ্চালনায় আলোচনায় আরও অংশ নেন অধ্যক্ষ সুভাষ চক্রবর্ত্তী, প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী, অধ্যক্ষ মিনা দাশ, ব্যাংকার আব্দুল মোমিন, অধ্যক্ষ রতন চক্রবর্ত্তী, প্রফেসর অজিত শীল, অধ্যক্ষ তিলক বরন দে, নজরুল সংগীত শিক্ষক দীপন চৌধুরী, অ্যাডভোকেট বিধান বিশ্বাস প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৯
টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14