ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শুল্ক গোয়েন্দার জালে ৩৩ লাখ টাকার চালান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫১ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৯
শুল্ক গোয়েন্দার জালে ৩৩ লাখ টাকার চালান চট্টগ্রাম বন্দরে শুল্ক গোয়েন্দার হাতে আটক চালানের কায়িক পরীক্ষা

চট্টগ্রাম: ঘোষণার চেয়ে বেশি এবং ঘোষণার বাইরে পণ্য আমদানি করায় বন্দরে ৩২ লাখ ৯৭ হাজার ৯৭৬ টাকার একটি চালান আটক করেছে শুল্ক গোয়েন্দা তদন্ত অধিদফতরের কর্মকর্তারা।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) চালানটির ন্যায় নির্ণয়সহ ফাঁকি দেওয়া রাজস্ব আদায়ের জন্য চট্টগ্রাম কাস্টম হাউসে প্রতিবেদন পাঠিয়েছে অধিদফতর।

অধিদফতরের মহাপরিচালকের নির্দেশনা অনুযায়ী গোপন সংবাদের ভিত্তিতে ঢাকার সদরঘাট তেজগাঁও সার্কেলের চিত্তরঞ্জন অ্যাভেনিউর মেসার্স হাবিবা ট্রেডার্সের চালানটির (বি/ই নম্বর: ১৮৯২৯৭৫) খালাস কার্যক্রম সাময়িক স্থগিত করা হয়।

চালানটি খালাসের দায়িত্বে ছিল চট্টগ্রামের আগ্রাবাদের ১৭১৯ শেখ মুজিব সড়ক এলাকার সিঅ্যান্ডএফ এজেন্ট গ্রিন ল্যান্ড ট্রান্সপোর্ট অ্যান্ড ট্রেডিং এজেন্সি।

অধিদফতর সূত্র জানায়, চালানটির শতভাগ কায়িক পরীক্ষায় ১ লাখ ১২ হাজার ৯০০ কেজি জিপারের জায়গায় ১৪ হাজার ২০ কেজি, ১ হাজার ২০০ কেজি স্লাইডারের পরিবর্তে ৪ হাজার ৫৫০ কেজি এবং ৪০০ কেজি বাটনের স্থলে ২ হাজার ৫৩৩ কেজি ঘোষণার বেশি পণ্য পাওয়া যায়।

এসব পণ্যের শুল্কায়নযোগ্য মূল্য ১০ লাখ ৫৭ হাজার ৬৬২ টাকা। জরিমানা ছাড়া শুল্ক ফাঁকির পরিমাণ ৪ লাখ ১৩ হাজার ৫১৩ টাকা।

পণ্য চালানটির মূল্য দাঁড়ায় ১৪ লাখ ৭১ হাজার ১৬৫ টাকা। ফাঁকি দেওয়া রাজস্বসহ চালানটির মোট মূল্য দাঁড়ায় ৩২ লাখ ৯৭ হাজার ৯৭৬ টাকা।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৯
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।