ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কোতোয়ালীর ৪ কেন্দ্রে ইভিএমে মক ভোট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৭ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৮
কোতোয়ালীর ৪ কেন্দ্রে ইভিএমে মক ভোট মক ভোট দিচ্ছেন এক ভোটার। ছবি: উজ্বল ধর, বাংলানিউজ

চট্টগ্রাম: চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনের ৪টি ভোটকেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) প্রশিক্ষণ (মক) ভোট অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৮ ডিসেম্বর) বেলা ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ হয়।

এর আগে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোতোয়ালীতে ইভিএমে ব্যবহারের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচনের সাধারণ ভোটার যাতে সহজে ইভিএম সম্পর্কে ধারণা পান এবং ভোট দিতে পারেন; এজন্য এ মক ভোটের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান।

কোতোয়ালীর এনায়েত বাজার ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়, এনায়েজ বাজার মহিলা কলেজ, রেলওয়ে কলোনী সিটি করপোরেশন স্কুল ও অপর্না চরণ বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সংশ্লিষ্ট কেন্দ্রের ভোটারদের সম্পৃক্ত করে কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত কারিগরি টিমের সমন্বয়ে ভোটগ্রহণ হয়।

কোতোয়ালী থানা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ কামরুল আলম বাংলানিউজকে বলেন, আসন্ন সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে ইভিএমে ব্যবহারের সিদ্ধান্তের পর প্রস্তুতি হিসেবে ৪ কেন্দ্রে মক ভোট গ্রহণ করা হয়েছে।

‘কোতোয়ালী আসনে ১৪৪টি ভোটকেন্দ্র রয়েছে। প্রতিটি কেন্দ্রে মক ভোট হবে। শনিবার যে কেন্দ্রগুলোতে মক ভোট হয়েছে, রোববারও এসব কেন্দ্রে মক ভোট হবে। এরপর প্রত্যেকদিন একটি করে ওয়ার্ডে মক ভোট হবে। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হবে’-যোগ করেন কোতোয়ালী থানা নির্বাচন কর্মকর্তা।

মক ভোট দিচ্ছেন ভোটাররা।  ছবি: উজ্জ্বল ধর, বাংলানিউজতিনি বলেন, ‘ঢাকা থেকে ১০ জনের একটি কারিগরি টিম এসেছে। এ টিমের তত্ত্বাবধানে মক ভোট কার্যক্রম অনুষ্ঠিত হচ্ছে। এতে ভোটাররা ডামি ভোট দিতে পারবেন। এছাড়া ভোটগ্রহণ কর্মকর্তাদের জন্যও আলাদা প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। ’

এদিকে প্রথমদিন ভোটারদের উপস্থিতি তুলনামূলক কম ছিল। বিশেষ করে এনায়েজ বাজার মহিলা কলেজ কেন্দ্রে মাত্র ১২ জন ভোটার এসেছেন। এ ব্যাপারে থানা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ কামরুল আলম বলেন, ‘প্রথমদিন অনেকে বিষয়টি সম্পর্কে জানতো না। তাই উপস্থিতি কিছুটা কম। ’

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়তে কোতোয়ালী আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামীলীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র ১২ জন প্রার্থী। যাচাই-বাছাইয়ে তিন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে।

কোতোয়ালী আসনটি চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৫ থেকে ২৩ ও ৩১ থেকে ৩৫ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। এ আসনে ভোটার রয়েছে ৩ লাখ ৯০ হাজার ৪৩১। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ চার হাজার ২০২ ও মহিলা ভোটার এক লাখ ৮৬ হাজার ২২৪ জন। ভোটকেন্দ্র রয়েছে ১৪৪টি।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৮
এসইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।