ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শুঁটকিতে কীটনাশক দেওয়ায় জরিমানা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১১ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৮
শুঁটকিতে কীটনাশক দেওয়ায় জরিমানা শুঁটকিতে কীটনাশক মেশানোর দায়ে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর

চট্টগ্রাম: নগরের বাকলিয়া বাস্তহারা এলাকায় শুঁটকি তৈরিতে কীটনাশক ব্যবহার করায় এক ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বুধবার (৫ ডিসেম্বর) অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক বিকাশ চন্দ্র দাস নিয়মিত অভিযানে এ জরিমানা করেন।

তিনি বাংলানিউজকে বলেন, শুঁটকিতে পোকা দমনে কীটনাশক ব্যবহারের অভিযোগ দীর্ঘদিনের।

কীটনাশক আতঙ্কে অনেকে শুঁটকি খেতে চায় না। বাস্তুহারা শুঁটকি পল্লির ব্যবসায়ী মোদাচ্ছেরকে শুঁটকির পোকা দমনের জন্য কীটনাশক ব্যবহারের দায়ে জরিমানা করা হয়েছে।
ওই ব্যবসায়ী জানান, শীতকালে কীটনাশক ব্যবহার করা হয় না। বর্ষাকালে শুঁটকি মজুদের সময় পোকা দমনের জন্য কীটনাশক দেওয়া হয়।

ওই শুঁটকি পল্লি থেকে কীটনাশকের কৌটা পাওয়া গেছে বলে জানান বিকাশ চন্দ্র দাস।

একই অভিযানে পোড়াতেল ব্যবহারের অপরাধে নতুন ব্রিজ এলাকার মদিনা ভাতঘর অ্যান্ড বিরিয়ানি হাউসকে ৫ হাজার,  মেয়াদোত্তীর্ণ বিস্কুট ও কোমলপানীয় বিক্রির জন্য রাখায় আল্লার দান স্টোরকে ৫ হাজার টাকা জরিমানা এবং মেয়াদোত্তীর্ণ বিস্কুট, রং‌ দেওয়া চিপস ও চ‌ক‌লেট ধ্বংস করা হয়। ফ্রেশ ফুড স্টোরকে ৫ হাজার টাকা জরিমানা ক‌রে ৩০ বোতল মেয়াদোত্তীর্ণ কোমল পানীয় ধ্বংস করা হয়।

সহকারী প‌রিচালক নাস‌রিন আক্তার বন্দর থানা এলাকায় অ‌ভিযান প‌রিচা‌লনা করেন। এ সময় বাসি খাবার বিক্রির জন্য ফ্রিজে রাখা, কাঁচা মাংস-মাছের সঙ্গে রান্না করা খাবার রাখা, নোংরা পানিতে থালা বাসন ধোয়ায় ক্যাফে মালেক হোটেলকে ৬ হাজার টাকা, ওজনে কম দেওয়ায় মনসুরের মাং‌সের দোকান‌কে ২ হাজার, একই অপরা‌ধে জসিমের মাংসের দোকানকে ২ হাজার টাকা জ‌রিমানা এবং কম ওজ‌নের ১০টি বাটখারা আটক করা হয়।

সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান সদরঘাট থানায় অ‌ভিযান প‌রিচা‌লনা করেন। এ সময়  অস্বাস্থ্যকর প‌রি‌বে‌শে খাবার প্রস্তুত, ছাপানো সংবাদপত্রে খাবার সংরক্ষণ, নোংরা পা‌নি‌তে থালা-বা‌টি ধোয়ায় মা‌ঝিরঘাট এলাকার হো‌টেল আল হারামাইন‌কে ৫ হাজার টাকা, হো‌টেল সাতকা‌নিয়া ভাতঘর‌কে ১০ হাজার টাকা ও ‌নিউ আল মক্কা হো‌টেল‌কে ৫ হাজার টাকা জ‌রিমানা ও সতর্ক করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৮
এআর/টিসি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।