ঢাকা, শুক্রবার, ৮ কার্তিক ১৪২৭, ২৩ অক্টোবর ২০২০, ০৫ রবিউল আউয়াল ১৪৪২

চট্টগ্রাম প্রতিদিন

দেশের প্রথম স্মার্ট আর্মস লাইসেন্স কার্ড চট্টগ্রামে

মিজানুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৮
দেশের প্রথম স্মার্ট আর্মস লাইসেন্স কার্ড চট্টগ্রামে স্মার্ট আর্মস লাইসেন্সের রেপ্লিকা

চট্টগ্রাম: আগ্নেয়াস্ত্র লাইসেন্স ডিজিটাল করার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। সনাতন পদ্ধতির কাগুজে লাইসেন্সের পরিবর্তে এখন থেকে স্মার্ট আর্মস লাইসেন্স কার্ডই দেওয়া হবে অস্ত্রের মালিককে।

স্মার্ট লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় দেশে প্রথমবারের মতো চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে এ ধরনের কার্ড দেওয়া হচ্ছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, স্পেকট্রাম আইটি সলিউশনের কারিগরি সহায়তায় এবং চট্টগ্রাম জেলা প্রশাসনের নিজস্ব অর্থায়নে আগ্নেয়াস্ত্র মালিকদের জন্য এ স্মার্ট লাইসেন্স কার্ড তৈরির উদ্যোগ নেওয়া হয়।

কার্ডে একজন আগ্নেয়াস্ত্র মালিকের নাম-ঠিকানা, বায়োমেট্রিক ছাপসহ লাইসেন্স ইস্যু ও নবায়নের ১৪ ধরনের তথ্য থাকবে।

স্মার্ট আর্মস লাইসেন্সের তথ্য যে পোর্টালে সংরক্ষিত হবে। বুধবার (৫ ডিসেম্বর) সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, আজাদী সম্পাদক এম এ মালেক, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম, পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমানসহ ২৪ জন বিশিষ্ট নাগরিকের হাতে এ কার্ড তুলে দেবেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

এর মাধ্যমেই দেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হবে স্মার্ট আর্মস লাইসেন্স কার্ডের। যা পর্যায়ক্রমে চট্টগ্রামের সব অস্ত্রের মালিককে দেওয়া হবে।

আগ্নেয়াস্ত্রের জন্য স্মার্ট আর্মস লাইসেন্স কার্ড ছাড়াও ইটভাটা, রেস্টুরেন্ট, জুয়েলারি, শিশু খাদ্য, আবাসিক হোটেলসহ ১৬ ধরনের ব্যবসা প্রতিষ্ঠানের লাইসেন্সও ডিজিটাল করার উদ্যোগ  নেওয়া হয়েছে।

প্রাথমিকভাবে এসব ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ডিজিটাল স্মার্ট ডিলিং লাইসেন্স নামে আলাদা আলাদা স্মার্ট লাইসেন্স কার্ড ইস্যুর প্রয়োজন হলেও পরবর্তীতে সব ব্যবসার জন্য একটিমাত্র স্মার্ট ডিলিং লাইসেন্স কার্ড ইস্যুর প্রয়োজন হবে বলে জানা গেছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাশহুদুল কবীর বাংলানিউজকে জানান, ইনোভেশন আইডিয়া থেকেই চট্টগ্রাম জেলা প্রশাসন দেশে প্রথমবারের মতো স্মার্ট আর্মস লাইসেন্স কার্ড এবং স্মার্ট ডিলিং লাইসেন্স কার্ড ইস্যুর উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে সহজে এবং কম সময়ে জেলা প্রশাসন থেকে লাইসেন্স ইস্যু এবং নবায়নের সুযোগ পাবেন সংশ্লিষ্টরা।

তিনি বলেন, ইস্যুর পর কার্ডের সব ধরনের তথ্য জেলা প্রশাসনের নিজস্ব পোর্টালে সংরক্ষিত থাকবে। নির্দিষ্ট মেয়াদের পর (১ বছর বা ৩ বছর) লাইসেন্স কার্ড নবায়ন না করলে ওই কার্ড সংয়ক্রিয়ভাবে ব্লক হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa