ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

চট্টগ্রামে ভোটকেন্দ্র বেড়েছে ৫৯টি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১২-০২ ১০:১২:০৪ এএম
একাদশ জাতীয় সংসদ নির্বাচন

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

চট্টগ্রাম: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে ভোটকেন্দ্র বেড়েছে ৫৯টি। পাশাপাশি ভোটকক্ষ ও ভোটার সংখ্যাও বেড়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামে ১ হাজার ৮৯৯ কেন্দ্র ও ১০ হাজার ৬৯২ কক্ষে ভোট হবে।

দশম সংসদ নির্বাচনে চট্টগ্রাম জেলায় ভোটকেন্দ্র ছিল ১৮৪০টি, ভোটকক্ষ ৯ হাজার ৮৬৭টি।

ইতোমধ্যে তালিকা চূড়ান্ত অনুমোদনের জন্য নির্বাচন কমিশনে (ইসি) পাঠিয়েছে জেলা নির্বাচন অফিস।

তালিকা অনুযায়ী,  মিরসরাই আসনে ১০৪, সদ্বীপে ৭৯, ফটিকছড়িতে ১৩৬, সীতাকুণ্ডে ১০৮, হাটহাজারীতে ১৪০, রাউজানে ৮৪, রাঙ্গুনিয়ায় ৯৬, বোয়ালখালীতে ১৭০, কোতোয়ালীতে ১৪৪, বন্দরে ১১৭, পাহাড়তলীতে ১৪৩, পটিয়ায় ১১১, আনোয়ারায় ১০৬, চন্দনাইশে ১০৪, সাতকানিয়ায় ১৪৭ ও বাঁশখালী আসনে ১১০টি ভোটকেন্দ্র রয়েছে।

চট্টগ্রামে সংসদীয় আসন ১৬টি। মহানগর ও উপজেলা নিয়ে এসব আসন গঠিত। ইতোমধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়তে আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা মনোনয়নপত্র জমা দিয়েছেন।

১৬ আসনে মনোনয়নপত্র জমা পড়েছে ১৮০টি। এর মধ্যে বোয়ালখালীতে সর্বোচ্চ ১৫টি এবং রাউজানে সর্বনিম্ন ৪টি মনোনয়নপত্র জমা পড়েছে। রোববার (২ ডিসেম্বর) মনোনয়ন যাচাই-বাছাই হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য তৈরি চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী, চট্টগ্রাম জেলায় ভোটার সংখ্যা ৫৬ লাখ ৩৬ হাজার ২৫৪ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২৯ লাখ ১১ হাজার ২১৬ ও মহিলা ভোটার ২৭ লাখ ২৫ হাজার ৩৮ জন।

দশম সংসদ নির্বাচনে চট্টগ্রাম জেলায় ভোটার সংখ্যা ছিল ৪৯ লাখ ২২ হাজার ৪৭৭ জন। পুরুষ ভোটার ২৫ লাখ ১৪ হাজার ৫৭৫ ও মহিলা ভোটার ২৪ লাখ ৭ হাজার ৯০২ জন।

জেলা নির্বাচন অফিসার মো. মুনীর হোসাইন খান বাংলানিউজকে বলেন,‘ভোটকেন্দ্র ও কক্ষের তালিকা চূড়ান্ত করে অনুমোদনের জন্য ইসিতে পাঠানো হয়েছে।’

‘পাঁচ বছরের ব্যবধানে চট্টগ্রামে ভোটার বেড়েছে ৭ লাখ। এছাড়া অনেক কেন্দ্রের অবকাঠামো পরিবর্তন হয়েছে। তাই ভোটকেন্দ্র বাড়াতে হয়েছে।’ যোগ করেন জেলা নির্বাচন কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৮
এসইউ/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম একাদশ জাতীয় সংসদ নির্বাচন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14