bangla news

বিএসসির বহরে যোগ হবে আরও ৬ জাহাজ: নৌমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-২৪ ১২:২৭:৫৬ পিএম
বিএসসির বার্ষিক সাধারণ সভায় বক্তব্য দেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান

বিএসসির বার্ষিক সাধারণ সভায় বক্তব্য দেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান

চট্টগ্রাম: চীন থেকে ৬টি সমুদ্রগামী জাহাজ আমদানির প্রক্রিয়ার বাইরে সরকার আরও ৬টি জাহাজ বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) বহরে শিগগির সংযোজনের অনুমোদন দিয়েছে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

শনিবার (২৪ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম বন্দরের শহীদ মোহাম্মদ ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে বিএসসির ৪১তম বার্ষিক সাধারণ সভায় স্বাগত বক্তব্যে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, সরকার বিদ্যুৎ খাতের উন্নয়নে রামপাল, মাতারবাড়ী-মহেশখালী, পায়রায় কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প স্থাপন করছে। তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি হচ্ছে। এসব কয়লা, এলএনজি ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের জ্বালানি তেল পরিবহনের জন্য বিভিন্ন আকার ও ধরনের জাহাজ কেনার পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, মেরিটাইম শিল্পে দক্ষ জনশক্তি সৃষ্টিতে কাজ করছে বিএসসি। বাংলাদেশ মেরিন একাডেমির ক্যাডেটদের প্রশিক্ষণ ও নিয়োগ দিচ্ছে বিএসসি। চার বছর ধরে নারী ক্যাডেটদের প্রশিক্ষণ দিচ্ছে। বিএসসির জাহাজ বিশ্বের বন্দরগুলোতে জাতীয় পতাকা বহন করে। তাই দেশের পরিচিতি ও ভাবমূর্তি উজ্জ্বলের জন্য বিএসসির উত্তরোত্তর উন্নয়ন অব্যাহত রাখা আবশ্যক।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ বলেন, সমুদ্র বিজয়ের মধ্য দিয়ে ব্লু ইকোনমির পথ সুগম হয়েছে। আমরা ২৫টি জাহাজ বিএসসির বহরে রাখতে চাই। আগামী ২ বছরে ১০টি নতুন জাহাজ বিএসসির বহরে যুক্ত করার অনুমোদন দিয়েছে বর্তমান সরকার। ইতিমধ্যে দুইটি নতুন সমুদ্রগামী জাহাজ বিএসসির বহরে যুক্ত হয়েছে। ফেব্রুয়ারির মধ্যে চারটি জাহাজ আসবে। বিএসসি এখন লাভজনক প্রতিষ্ঠান।

তিনি বলেন, বেসরকারি উদ্যোক্তাদের আহ্বান জানাই বেশি বেশি সমুদ্রগামী জাহাজ কেনার জন্য। সরকার জাহাজ আমদানির ওপর ২৫ শতাংশ ছাড় দিচ্ছে।

বিএসসির সচিব খালেদ মাহমুদের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন ব্যবস্থাপনা পরিচালক কমডোর ইয়াহইয়া সৈয়দ, শেয়ার হোল্ডার কবির আহমেদ চৌধুরী, হীরালাল বণিক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৮
এআর/এসি/টিসি

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-11-24 12:27:56