bangla news

তারুণ্যের উচ্ছ্বাসের ‘কবিতার মিছিল’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-২৩ ৬:৫০:১৯ পিএম
উৎসবের দ্বিতীয় দিন কবিতার মিছিল বের করে তারুণ্যের উচ্ছ্বাস।

উৎসবের দ্বিতীয় দিন কবিতার মিছিল বের করে তারুণ্যের উচ্ছ্বাস।

চট্টগ্রাম: তারুণ্যের উচ্ছ্বাসের তিন দিনব্যাপী কবিতার উৎসবের দ্বিতীয় দিনে শুক্রবার (২৩ নভেম্বর) বের করা হয় ‘কবিতার মিছিল’।

নগরের জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে অনুষ্ঠান শুরু হয় বেলা ১১টায়। সকালের আয়োজনে ছিল তারুণ্যের উচ্ছ্বাসের সদস্য সম্মিলন। এতে সংগঠনের নবীন ও পুরনো সদস্যরা অংশ নেন।

আরও খবর>>
** 
তারুণ্যের উচ্ছ্বাসের কবিতা উৎসব শুরু

বিকেল সাড়ে তিনটায় শিল্পকলা থেকে বের হয় ‘কবিতার মিছিল’ শিরোনামের শোভাযাত্রা। জাতীয় পতাকা, রঙিন ফেস্টুন ও কবিতার নানা প্ল্যাকার্ড হাতে বর্ণিল শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার শিল্পকলায় এসে শেষ হয়।

মঞ্চের আয়োজন শুরু হয় বিকেল সাড়ে চারটায় তারুণ্যের উচ্ছ্বাসের বৃন্দ আবৃত্তি ‘মিছিল’ পরিবেশনার মধ্য দিয়ে। এরপর মঞ্চে ছিল কথামালা এবং উৎসব স্মারক সংকলন প্রকাশ। তারুণ্যের উচ্ছ্বাস সভাপতি কবি ভাগ্যধন বড়ুয়ার সভাপতিত্বে এ পর্বে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দীন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন প্রখ্যাত আবৃত্তিশিল্পী সুমন্ত্র সেনগুপ্ত, কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ জোবায়ের ও সংস্কৃতিসেবী ডা. মো. আলী আজগর চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরীআবৃত্তিতে অংশ নেন কলকাতার সুমন্ত্র সেনগুপ্ত, অনন্যা চৌধুরী, মাইনুল আজম চৌধুরী, রেখা নাজনীন, জেবুন নাহার শারমিন,  সঞ্জীব বড়ুয়া, শান্তনু বিশ্বাস, মো. সেলিম ভূইয়া, জলি চৌধুরী, আরমান হাফিজ, শাহরিয়ার তানজিম, সুস্মিতা দত্ত, অরিত্রি চৌধুরী, মৌ দত্ত ও খাদিজা বেগম।

কবিতা পাঠ করেন কবি ওমর কায়সার, জিললুর রহমান, ফরিদা ইয়াসমীন সুমী, শামীম হাসান, অভীক ওসমান, কামরুল হাসান বাদল, বিশ্বজিৎ চৌধুরী, মনিরুর মনির, সাথী দাশ, ফারহানা আনন্দময়ী, অনুপমা অপরাজিতা, আকতার হোসাইন, আজিজ কাজল, খালেদ হামিদী, হাফিজ রশিদ খান ও মানজুর মুহাম্মদ। ছড়া পাঠ করেন ছড়াকার অরুণ শীল, লিটন কুমার চৌধুরী, জসীম মেহবুব ও রমজান আলী মামুন।

শনিবার (২৪ নভেম্বর) উৎসবের সমাপনী দিনে থাকছে দুইটি নিবেদিত পরিবেশনা। বিকেল পাঁচটায় থাকছে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ এবং আবৃত্তিশিল্পী সোহেল আনোয়ারের সঞ্চালনায় সদ্যপ্রয়াত আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিতকে নিবেদন করে পরিবেশনা ‘অবনী, বাড়ী আছো?’। সন্ধ্যা সাতটায় থাকছে মুক্তিযোদ্ধা ও সাহিত্যিক রমা চৌধুরীর জীবনভিত্তিক লেখা নিয়ে সাংবাদিক মুন্নী সাহার সঞ্চালনায় বিশেষ পরিবেশনা ‘একাত্তরের জননী’। এই দুইটি পরিবেশনায় অংশ নেবেন চট্টগ্রামের বিভিন্ন সংগঠনের আবৃত্তিশিল্পীরা।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৮
এআর/টিসি

 

ক্লিক করুন, আরো পড়ুন :   চট্টগ্রাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-11-23 18:50:19