ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তারুণ্যের উচ্ছ্বাসের কবিতা উৎসব শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৮
তারুণ্যের উচ্ছ্বাসের কবিতা উৎসব শুরু তারুণ্যের উচ্ছ্বাসের কবিতা উৎসবের উদ্বোধন করেন দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক

চট্টগ্রাম: কবিতার শহর খ্যাত চট্টগ্রামে তারুণ্যের উচ্ছ্বাসের আয়োজনে শুরু হয়েছে তিন দিনের কবিতা উৎসব। বৃহস্পতিবার (২২ নভেম্বর) বিকেলে এমএম আলী সড়কের জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে ‘সার্থক জনম আমার জন্মেছি এই দেশে’ স্লোগানের এ উৎসবের উদ্বোধন করেন দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক।

উদ্বোধনের পর ‘দাম দিয়ে কিনেছি বাংলা’ শিরোনামের বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন তারুণ্যের উচ্ছ্বাসের শিল্পীরা। এরপর ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় সদ্যপ্রয়াত মুক্তিযোদ্ধা সাহিত্যিক রমা চৌধুরী এবং আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিতের প্রতিকৃতিতে।

এবারের উৎসব তাদের স্মৃতির প্রতি উৎসর্গ করা হয়েছে।

আজাদী সম্পাদক বলেন, কবিতা সবসময় সত্য ও সুন্দরের কথা বলে।

কবিতার শক্তি অসাধারণ। আর কবিতার লাইনগুলো আবৃত্তিকারেরা যখন সাধারণের কাছে তাদের কণ্ঠ দিয়ে তুলে ধরেন তখন আসলে তারা শুধু কবিতাই নয়, সত্য-সুন্দরকেও তুলে ধরেন। তাই সুন্দরের চর্চা ও সত্যের চর্চা যত ছড়িয়ে যাবে সমাজ ও জীবন শুদ্ধ হতে তা আরও বেশি ইতিবাচক ভূমিকা রাখবে।

কবিতা উৎসব উদযাপন পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের ভারতীয় হাইকমিশনের দ্বিতীয় সচিব শুভাশীষ সিনহা, ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিন, আইইবির সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার দেলোয়ার হোসেন মজুমদার ও জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু।

বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন তারুণ্যের উচ্ছ্বাসের সদস্যরাতারুণ্যের উচ্ছ্বাসের সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন সংগঠনের সভাপতি ভাগ্যধন বড়ুয়া।

আবৃত্তি করেন ত্রিপুরার প্রণব সাহা, আসাদ উজ্জ্বল, শাওন পান্থ, রেহানা পারভীন রীমা, ইয়াসির সিলমী, ইকবাল হোসেন জুয়েল, গৌতম চৌধুরী, এএসএম এরফান, সাবের শাহ, শারমিন মুশতারী নাজু, রণধীর দে, সাদিয়া চৌধুরী, ইমাম হোসাইন ও গার্গী দেব।

কবিতা পাঠ করেন কবি আশীষ সেন, আলী প্রয়াস, এজাজ ইউসুফী, খালিদ আহসান, জয়ন্ত জিল্লু, পুলক পাল, ফাউজুল কবির, বিজন মজুমদার, রিজোয়ান মাহমুদ, শেখর দেব, সেলিনা শেলী, নাজিমুদ্দীন শ্যামল, রিমঝিম আহমেদ, ইউসুফ মুহাম্মদ, মোজাম্মেল মাহমুদ, শাহীদ হাসান ও

হোসাইন কবির। ছড়া পাঠ করেন রাশেদ রউফ, আখতারুল ইসলাম, আ ফ ম মোদাচ্ছের আলী, আবুল কালাম বেলাল, এমরান চৌধুরী ও বিপুল বড়ুয়া। তারুণ্যের উচ্ছ্বাস শিশু বিভাগ পরিবেশন করে ‘কাজলা দিদি’ শিরোনামের বৃন্দ আবৃত্তি।

শুক্রবার (২৩ নভেম্বর) দ্বিতীয় দিনের আয়োজন শুরু হবে বেলা ১১টায়। সকালে তারুণ্যের উচ্ছ্বাস সদস্যদের মিলনমেলা। বিকেলে কবিতার মিছিল শিরোনামের শোভাযাত্রা। এরপর তারুণ্যের উচ্ছ্বাস সভাপতি কবি ভাগ্যধন বড়ুয়ার সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দীন চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন প্রখ্যাত আবৃত্তিশিল্পী সুমন্ত্র সেনগুপ্ত, কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ জোবায়ের, বাংলানিউজের চট্টগ্রাম ব্যুরো প্রধান তপন চক্রবর্তী ও সংস্কৃতিজন ডা. মো আলী আজগর চৌধুরী।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৮
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad