ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

মানুষের শ্রবণশক্তি ধরে রাখবে ট্রেনিং সফটওয়ার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
মানুষের শ্রবণশক্তি ধরে রাখবে ট্রেনিং সফটওয়ার মানুষের শ্রবণশক্তি ধরে রাখবে ট্রেনিং সফটওয়ার

চট্টগ্রাম: বাংলাদেশের বেশির ভাগ বয়স্ক মানুষের শ্রবণ শক্তি বয়স বাড়ার সঙ্গে অনেক সময় কমতে থাকে। কখনও তার চেয়ে কম বয়সী অনেক ব্যক্তির এই ধরনের সমস্যা দেখা যায়। তাদের কেউ কানে শোনেন না, কেউবা  কি বলছেন তা বুঝতে পারেন না।

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) লেকচারার আবরার হোসাইন জানিয়েছেন, অডিটরি ট্রেনিং সফটওয়া’ নামের একটি পদ্ধতির মাধ্যমে যে কেউ চাইলে শ্রবণের দক্ষতা বাড়িতে বসে যাচাই করতে পারবেন।

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই ) বিভাগের এই শিক্ষক আরও বলেন, আমাদের সমাজে যারা শুনতে পান না কিংবা কথোপকথনে সক্রিয়ভাবে অংশ নিতে গিয়ে পিছিয়ে পড়েন তারা সহজেই শ্রবণের পরীক্ষা করতে পারবেন নিজেই।

  

মঙ্গলবার (২০ নভেম্বর) বিকেলে নগরের জামালখানের সিআইইউ ক্যাম্পাস অডিটোরিয়ামে অনুষ্ঠিত শ্রবণ মূল্যায়ন বিষয়ক সেমিনারে প্রধান বক্তার বক্তব্যে এসব কথা বলেন তিনি।

স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (এসএসই) অনুষদ এই সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে ইঞ্জিনিয়ারিং স্কুলের সব শিক্ষক ও ছাত্র উপস্থিত ছিলেন।

আবরার হোসাইন দিন দিন নানাবিধ কারণে মানুষের শ্রবণ শক্তি কমে যাওয়ার কথা উল্লেখ করে বলেন, যারা কানে কম শুনেন বিশেষ করে বয়স্ক ব্যক্তিরা, তাদের এক ধরনের বিশেষ হেডফোন ব্যবহার করতে হবে। এরপর সফটওয়ারটি কোন দিক থেকে শব্দ আসছে সেটি তাদেরকে নির্দেশ করে জানিয়ে দেবে।

তিনি আরও বলেন, পদ্ধতিটি নির্দিষ্ট ভাষা ভিত্তিক হওয়াতে এটা যে কোন দেশের মানুষের জন্য ও সংস্কৃতিতে ব্যবহার করা যাবে। এটি বহনযোগ্য। ভবিষ্যতে বাংলা ভাষায় এই পদ্ধতিটি ব্যবহার করা গেলে বহু মানুষ উপকৃত হবেন বলে এই সময় উল্লেখ করেন তরুন গবেষক আবরার হোসাইন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল হক খান। তিনি তার বক্তব্যে বলেন, এই ধরনের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। বিষয়টি মেডিকেল সায়েন্সের সঙ্গে জড়িত। এটার মাধ্যমে অনেক মানুষের উপকার হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও বক্তব্য দেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অ্যাসোসিয়েট প্রফেসর ড. আসিফ ইকবাল।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।