ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রয়োজনে পাশে থাকবে ইডিইউ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৮
প্রয়োজনে পাশে থাকবে ইডিইউ ব্লাড ক্যাম্পেইন পরিদর্শন করছেন সাঈদ আল নোমান

চট্টগ্রাম: রক্ত মানুষের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ব্লাড ক্যাম্পেইনের প্রধান উদ্দেশ্য, এই পরিবারের সবার ব্লাড গ্রুপের ডাটাবেজ তৈরি করা। এতে যে কোন সময় প্রত্যেকের প্রয়োজনে কর্তৃপক্ষ পাশে থাকতে পারবে।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ব্লাড ক্যাম্পেইন ও হেপাটাইটিস ই সচেতনতা বিষয়ক কর্মশালায় এসব কথা বলেন প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।

ইডিইউ সোশ্যাল সার্ভিস ক্লাবের উদ্যোগে স্থায়ী ক্যাম্পাসে ব্লাড ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

এতে ইউনিভার্সিটির প্রত্যেকের ব্লাড গ্রুপিংয়ের মাধ্যমে ডাটাবেজ তৈরির কাজ শুরু করা হয়। চট্টগ্রাম ব্লাড ব্যাংকের সহযোগিতায়  সংগ্রহ করা হয় প্রায় ৫০ ব্যাগ রক্ত।

এদিন হেপাটাইটিস ই সচেতনতা বিষয়ক কর্মশালা পরিচালনা করেন ইউএসটিসি’র ডা. মরিয়ম নাহুজা। তিনি বলেন, হেপাটাইটিস ই একটি ভাইরাসবাহিত রোগ। পানি বা খাবারের মাধ্যমে এ রোগ ছড়ায়। মানুষের যকৃতে (লিভার) মারাত্মক ক্ষতি করার ক্ষমতা আছে এই ভাইরাসের। জন্ডিসের প্রধান কারণও এই ভাইরাস।

এসময় উপস্থিত ছিলেন ইডিইউর ট্রেজারার অধ্যাপক সামস-উদ-দোহা, রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, প্ল্যানিং অ্যান্ড ডেভলপমেন্ট ডিরেক্টর শাফায়েত কবির চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের ডিন ড. মো. নাজিম উদ্দিন, স্কুল অব বিজনেসের ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির, প্রক্টর অনন্যা নন্দী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৮
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad