ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিশ্বব্যাংক-বাংলাদেশের সম্পর্কোন্নয়ন জরুরি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
বিশ্বব্যাংক-বাংলাদেশের সম্পর্কোন্নয়ন জরুরি ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ক্যাম্পাসে আয়োজিত সেমিনারে অতিথিরা

চট্টগ্রাম: বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংকের সম্পর্ক আরও বন্ধুত্বসুলভ হওয়া জরুরি। পদ্মাসেতু ইস্যুতে ব্যাংকটির সঙ্গে সৃষ্ট ভুল বুঝাবুঝি নিরসন করে সময়োপযোগী প্রকল্প গ্রহণ করার মাধ্যমে দেশের উন্নয়ন কার্যক্রম তরান্বিত করতে হবে।

নগরের খুলশিতে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ক্যাম্পাসে সম্প্রতি ‘বিশ্বব্যাংক ও সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল (এসডিজি)’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান এসব কথা বলেন।

বিশ্বব্যাংকের ডেভলপমেন্ট ডাটা গ্রুপের সিনিয়র অর্থনীতিবিদ উমর সিরাজুদ্দিন এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি বলেন, বিশ্বব্যাংক ২০৩০ সালের মধ্যে পুরো বিশ্বের দারিদ্রের হার ৩ শতাংশে কমিয়ে আনার লক্ষ্যে কাজ করছে। সর্বোচ্চ সংখ্যক মানুষকে মাথাপিছু ৯০ ডলার আয়ের মধ্যে নিয়ে আসতে চাই আমরা।

উমর সিরাজুদ্দিন বলেন, ১৯৫৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রাপ্ত তথ্যে দেখা গেছে শূন্য থেকে চার বছর বয়সী শিশু মৃত্যুর হার বাংলাদেশে ক্রমান্বয়ে কমেছে। একই সঙ্গে সামগ্রিক মৃত্যুর হারও উল্লেখযোগ্যভাবে কমেছে। এ ধারা অব্যাহত রাখতে পরিবেশ দূষণ, শিক্ষা হার, বিশুদ্ধ পানি ও খোলা স্থানে মলত্যাগের মত বিষয়ে আরও মনযোগ দিতে হবে।

অর্থনীতির প্রভাষক তাসমিম চৌধুরী বহ্নি’র সঞ্চালনায় সেমিনারে উপস্থিত ছিলেন ইডিইউর ট্রেজারার অধ্যাপক সামস-উদ-দোহা, রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, প্ল্যানিং অ্যান্ড ডেভলপমেন্ট ডিরেক্টার শাফায়েত কবির চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের ডিন ড. মো. নাজিম উদ্দিন, স্কুল অব বিজনেসের ডিন ড. মোহাম্মদ রকিবুল কবির, প্রক্টর অনন্যা নন্দী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।