ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সন্দ্বীপে দেওয়া হচ্ছে পরীক্ষামূলক বিদ্যুৎ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
সন্দ্বীপে দেওয়া হচ্ছে পরীক্ষামূলক বিদ্যুৎ

চট্টগ্রাম: আগামী সপ্তাহে জাতীয় গ্রিড থেকে সরাসরি বিদ্যুৎ সংযোগ পাচ্ছে সন্দ্বীপবাসী। তবে বৃহস্পতিবার (১৫ নভেম্বর) বিকেলের দিকে সন্দ্বীপে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ দেওয়া হচ্ছে।

পিডিবি সূত্রে জানা যায়, পরীক্ষামূলক বিদ্যুৎ সংযোগ দেয়ার লক্ষে মঙ্গলবার (১৩ নভেম্বর) সীতাকুণ্ড সাবস্টেশন থেকে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সন্দ্বীপ চ্যানেলে নদীর তলদেশ দিয়ে জাতীয় গ্রিডের বিদ্যুৎ সন্দ্বীপের বাউরিয়া ট্রান্সমিটারে এসে পৌঁছে।

বুধবার (১৪ নভেম্বর) বাউরিয়া ট্রান্সমিটার থেকে বিদ্যুৎ সংযোগ ৩টি ১১ কেভি. লাইনের মাধ্যমে এনাম নাহার মোড়ের সাবস্টেশনে এসে পৌঁছায়।

পরীক্ষামূলক বিদ্যুৎ সরবরাহ দেওয়ার প্রক্রিয়া সফল হলে আগামী সপ্তাহের প্রথম দিকে ২হাজার ৩শ’ গ্রাহককে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা যাবে। পরে দেড় থেকে দুই মাসের মধ্যে ৬ থেকে ৭ হাজার এবং এক বছরের মধ্যে পর্যায়ক্রমে ২০ হাজার গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে।

প্রশাসনিক সূত্র জানায়, ৭৬২ দশমিক ৪২ বর্গকিলোমিটার আয়তনের সন্দ্বীপ উপজেলায় দুই লাখ ৭৮ হাজার ৬০৫জন মানুষের বসবাস। স্বাধীনতার পর এই প্রথম জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ পাচ্ছেন সন্দ্বীপবাসী। সাবমেরিন ক্যাবলের মাধ্যমে নদীর তলদেশ দিয়ে বিদ্যুৎ সংযোগ  এটাই প্রথম।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) দক্ষিণাঞ্চলের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার পরীক্ষামূলক বিদ্যুৎ সংযোগ দেওয়া হলেও মূলত আগামী সপ্তাহ থেকে পুরোদমে বিদ্যুৎ পাবেন সন্দ্বীপবাসী। পর্যায়ক্রমে পুরো সন্দ্বীপবাসীকে বিদ্যুতের আওতায় আনা হবে।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
জেইউ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।