ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হালদায় মরা ডলফিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
হালদায় মরা ডলফিন ৩৭ কেজি ৬০০ গ্রাম ওজনের মরা ডলফিনটি পাওয়া গেছে হালদা নদীতে

চট্টগ্রাম: বিপন্ন প্রজাতির ৩৭ কেজি ৬০০ গ্রাম ওজনের একটি মরা ডলফিন পাওয়া গেছে হালদা নদীতে।

বুধবার (১৪ নভেম্বর) রাউজানের পশ্চিম গুজরার কাগতিয়া আজিমের ঘাট এলাকায় মরা ডলফিন ভেসে ওঠার খবর পেয়ে হালদা নদী রক্ষা কমিটির সদস্য এসএম মুজিব ও রোসাঙ্গীর আলম ডলফিনটি পাড়ে টেনে তোলেন।

এসএম মুজিব বাংলানিউজকে বলেন, আমরা মেপে দেখেছি ডলফিনটি ৪ ফুট ৭ ইঞ্চি লম্বা।

বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন ছিল। বিষয়টি হালদা গবেষক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মনজুরুল কিবরীয়ার পরামর্শ অনুযায়ী ডলফিনটির কঙ্কাল সংগ্রহের জন্য মাটি-চাপা দিয়ে রাখা হয়েছে।

হালদা নদীতে অবাধে চলছে জাহাজ।  যা মা-মাছ, ডলফিন ও জলজ প্রাণীর জন্য ক্ষতিকর বলে মনে করছেন হালদা বিশেষজ্ঞরা। ড. মনজুরুল কিবরীয়া বাংলানিউজকে জানান, চলতি বছরের ফেব্রুয়ারিতে সর্বশেষ কার্প জাতীয় মাছের নিষিক্ত ডিম সংগ্রহের জন্য বিখ্যাত হালদা নদীতে মরা ডলফিন ভেসে উঠেছিল। সেবার ১৮টি ডলফিন মারা যাওয়ার তথ্য রয়েছে আমাদের কাছে। এরপর এটি প্রথম মরা ডলফিন ভেসে উঠল। যা অত্যন্ত উদ্বেগের। বিশেষ করে মা-মাছ ও অন্যান্য জলজ প্রাণীর জন্য।  

গত তিন দিন হালদা নদী পরিদর্শনের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, এখন যেটি দেখছি পণ্য বোঝাই জাহাজ (লাইটার) চলাচল বেড়ে গেছে। ভাটার সময় পানি কমে যাওয়ায় এ ধরনের জাহাজ চলাচল মা-মাছ, ডলফিনসহ অন্যান্য জলজ প্রাণীর জন্য অত্যন্ত ক্ষতিকর। যে ডলফিনটি মারা গেছে সেটি আঘাতজনিত কারণে মারা গেছে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
এআর/টিসি          

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad