ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ক্যানসারের রেডিওথেরাপি ৯০ টাকায় চমেকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
ক্যানসারের রেডিওথেরাপি ৯০ টাকায় চমেকে চমেকে ক্যানসার চিকিৎসায় অত্যাধুনিক রেডিওথেরাপি সেবা কার্যক্রম চালু হচ্ছে মঙ্গলবার

চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ক্যানসার চিকিৎসায় অত্যাধুনিক রেডিওথেরাপি সেবা কার্যক্রম চালু হচ্ছে মঙ্গলবার (১৩ নভেম্বর)। যে মেশিনটির জন্য চট্টগ্রামের লাখো ক্যানসার রোগী তিন বছর অপেক্ষায় ছিলেন।

প্রায় সাড়ে ১০ কোটি টাকায় কেনা এ মেশিনটি মঙ্গলবার সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন উদ্বোধন করবেন।

আরও খবর>>
** 
লাখো ক্যানসার রোগী যে মেশিনের অপেক্ষায়

চমেক হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এ মেশিনটি থেকে একটানা ১৫ বছর চিকিৎসাসেবা পাবেন রোগীরা।

একবার রেডিওথেরাপির জন্য খরচ পড়বে মাত্র ৯০ টাকা। দৈনিক ৯০ থেকে ১০০ রোগী রেডিওথেরাপির সেবা পাবেন।

হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের একমাত্র কোবাল্ট মেশিনটি ‘আউট অব অর্ডার’ হয়েছিল ২০১৫ সালের সেপ্টেম্বরে। এরপর মেরামতের কয়েক দফা উদ্যোগ ব্যর্থ হওয়ার পর নতুন মেশিন আনতে লেখালেখি শুরু করে হাসপাতাল কর্তৃপক্ষ। অবশেষে তিন বছর পর নতুন মেশিন চালু হচ্ছে।

চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম জানান, ৩১ অক্টোবর পরমাণু শক্তি কমিশনের তিন সদস্যের প্রতিনিধি দল মেশিনটির সোর্স পরীক্ষা-নিরীক্ষা করেন। পরে ৪ নভেম্বর সোর্স থেকে রেডিয়েশন নির্গমন সংক্রান্ত ‘বিপদমুক্ত’ বলে সনদ দেওয়া হয়। এর পরই মেশিনটি সেবার জন্য চালুর সিদ্ধান্ত নেওয়া হয়।

তিনি বলেন, মেশিনটি একদিকে ব্যয়বহুল অন্যদিকে পরমাণু শক্তি কমিশনের অনুমিত। তাই মেশিনটি চালু হতে এত দিন সময় লেগেছে। মঙ্গলবার থেকে প্রতিদিন ৯০ থেকে ১০০ রোগী রেডিওথেরাপি সেবা পাবেন। এ জন্য তাদের খরচ পড়বে মাত্র ৯০ টাকা। ক্ষেত্রবিশেষে ফি আরও বাড়তে পারে।  

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।