ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

করদাতাদের সম্মাননা দিয়ে আয়কর বিভাগও সম্মানিত: নাছির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
করদাতাদের সম্মাননা দিয়ে আয়কর বিভাগও সম্মানিত: নাছির সেরা করদাতার সম্মাননা অনুষ্ঠানে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: সেরা করদাতাদের সম্মাননা দিয়ে আয়কর বিভাগও সম্মানিত হয়েছে বলে মন্তব্য করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সোমবার (১২ নভেম্বর) দুপুরে নগরের জিইসি কনভেনশন হলে কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি, চট্টগ্রাম জেলা ও নগরের ৩৯  জনকে সেরা করদাতার সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
আরও খবর>>
সম্মাননা পেলেন চট্টগ্রামের সেরা ৩৯ করদাতা
মেয়র বলেন, নিজেদের স্বার্থে দেশকে এগিয়ে নিতে হবে।

সরকার উদ্যোক্তাদের ট্রেড ফ্যাসিলিটি দিচ্ছে, ব্যাংক লোন দিচ্ছে। শিক্ষার্থীদের বিনামূল্যে বই দিচ্ছে, শিক্ষকদের বেতন দিচ্ছে।
দেশের অকাঠামোগত উন্নয়ন করছে। সবই কর, রাজস্ব ও ভ্যাটের মাধ্যমে করছে সরকার।

তিনি বলেন, আয়কর নিয়ে অনেক আলোচনা, পর্যালোচনা ও সমালোচনা আছে। এটা বাস্তবতা। দেশের যে অগ্রগতির পেছনে উদ্যোক্তা ও চাকরিজীবীদের। তারা কর দিয়েছেন বলেই দেশের এ উন্নতি। উন্নত দেশের স্বপ্ন দেখি আমরা। এর জন্য দেশপ্রেম দরকার। তাহলে দেশকে সব কিছুর ঊর্ধ্বে স্থান দিতে হবে। নির্ধারিত জাতীয় দিবসগুলোর বাইরেও দেশপ্রেমের পরিচয় দিতে হবে।
সেরা করদাতার সম্মাননা অনুষ্ঠান।  ছবি: উজ্জ্বল ধরচট্টগ্রামকে বিশ্বের বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলতে কাজ করছেন জানিয়ে তিনি বলেন, গ্রিন ও ক্লিন চট্টগ্রাম উপহার দিতে পারব ইনশাআল্লাহ।

বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর আপিল ও অব্যাহতি) রওশন আরা আক্তার, কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার সৈয়দ গোলাম কিবরীয়া, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম ও চট্টগ্রাম উইম্যান চেম্বার সভাপতির সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা।

সভাপতিত্ব করেন চট্টগ্রাম কর অঞ্চল ১ এর কমিশনার মো. মোতাহের হোসেন।

তিনি বলেন, সংসারে আয় বাড়লে যেমন মর্যাদা ও সুখ-সমৃদ্ধি বাড়ে তেমনি দেশের রাজস্ব বাড়লে দেশের মর্যাদাও বাড়ে।  

বক্তব্য দেন চট্টগ্রাম কর অঞ্চল-২ এর কমিশনার হারুন অর রশীদ, কর অঞ্চল-৩ এর কমিশনার মো. মাহবুবুর রহমান, কর অঞ্চল-৪ এর কমিশনার মো. লুৎফূল আজীম বলেন, কর আপিলাত ট্রাইব্যুনাল দ্বৈত বেঞ্চের সদস্য মো. ইকবাল হোসেন, কর আপিল অঞ্চলের কমিশনার নাজমুল করিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক এমএ আক্কাস, সেরা করদাতা সালাউদ্দিন কাশেম খান, অসিত কুমার সাহা, দিদারুল আলম প্রমুখ।  

সালাউদ্দিন কাশেম খান বলেন, আমাদের ট্যাক্স কালচার আরও সুন্দর করে সাজাতে হবে। করদাতাদের সম্মান দেওয়ায় তরুণরাও উদ্বুদ্ধ হবেন।

অসিত কুমার সাহা বলেন, আমার বাবা কর দেওয়া শিখিয়েছেন। কর দেওয়া আমাদের জন্য গর্বের। কর দেওয়ার শিক্ষাটা পারিবারিকভাবে পেয়েছি আমি। যা আমার সন্তানদের শিখিয়েছি।

দিদারুল আলম বলেন, আমরা কর দিতে রাজি। যত দিন বেঁচে থাকবো কর দিয়ে যাব। রাষ্ট্রের উন্নয়নের জন্য কর দিতে হবে।

স্বাগত বক্তব্য দেন ট্যাক্সেস আপিলাত ট্রাইব্যুনালের  সদস্য  সৈয়দ মো. আবু দাউদ।

মঙ্গলবার (১৩ নভেম্বর) থেকে জিইসি কনভেনশনে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হবে।  

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৮
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।