ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নিয়োগ ও ভর্তি

জালিয়াত-চক্রের নেতা আনোয়ার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৫ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৮
জালিয়াত-চক্রের নেতা আনোয়ার

চট্টগ্রাম: কখনও নিজে আর কখনও টাকার মাধ্যমে চুক্তি করে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়সহ সরকারি ও বেসরকারি চাকরিতে জালিয়াতি করে টিকিয়ে দিতো আনোয়ার হোসেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ২০১৩-১৪ সেশনের এ ছাত্র চট্টগ্রাম থেকেই সারা দেশে নেতৃত্ব দিতো।

ভর্তি জালিয়াত চক্রের সঙ্গে জড়িত থাকায় সোমবার (৫ নভেম্বর) দুপুরে আনোয়ার হোসেনকে আটক করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে তাকে হাটহাজারী থানায় সোপর্দ করা হয়।

একাধিক সূত্র জানায়, ২০১৫ সাল থেকে আনোয়ার হোসেন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি জালিয়াতির সঙ্গে জড়িত। ওই বছর থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির মাধ্যমে একাধিক শিক্ষার্থীকে টিকিয়ে দিয়েছেন তিনি।

২০১৭ সাল থেকে বিভিন্ন সরকারি ও বেসরকারি চাকরির পরীক্ষায়ও জালিয়াতির মাধ্যমে অনেককে চাকরি পাইয়ে দিয়েছেন। এমনকি ১৫ লাখ টাকার মাধ্যমে নিজের জন্যে বাংলাদেশ রেলওয়েতেও একটা চাকরি ঠিক করে রেখেছেন আনোয়ার। এসব জালিয়াতির সঙ্গে একটি শক্তিশালী চক্র জড়িত বলে সন্দেহ করছে চবি প্রশাসন।

চবির ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের 'ডি' ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে জামশেদুল কবির নামে বাংলা বিভাগের সাবেক এক ছাত্র আটক হন। জামশেদ এই আনোয়ারের মাধ্যমে গত কয়েকবছর ধরে প্রক্সি দিয়ে আসছেন। কিন্তু জামশেদ এ বছর তাকে না জানিয়ে চবিতে প্রক্সিতে অংশ নেন। এ খবর জানার পর আনোয়ার নিজেই একাধিক মাধ্যমে কল করে চবি প্রশাসনের কাছে জামশেদকে ধরিয়ে দেন।

পরে চবি প্রশাসনের কাছে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জামশেদ জালিয়াতি চক্রের মূল হোতা হিসেবে আনোয়ারের নাম বলেন।

সূত্র জানায়, নগরের চকবাজারে কুতুবদিয়া কম্পিউটার ও সোনারতরী ট্যুরিজম নামে দুটি ব্যবসায় প্রতিষ্ঠানের মালিকও তিনি। এই প্রতিষ্ঠান দু’টির অন্তরালে চলছে তার রমরমা জালিয়াতি ব্যবসা।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর লিটন মিত্র বাংলানিউজকে বলেন, আনোয়ারের জব্দ করা মোবাইল ফোনের ফেসবুক অ্যাকাউন্ট চেক করলে তার বিভিন্ন নিয়োগ পরীক্ষার জালিয়াতির বিষয় উঠে আসে। শুধু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নয় বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি জালিয়াতিসহ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ পরীক্ষার জালিয়াতির সঙ্গেও আনোয়ারের সংশ্লিষ্টতা রয়েছে।

হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বেলাল উদ্দিন বাংলানিউজকে জানান, তার বিরুদ্ধে ভর্তি জালিয়াতি সংক্রান্ত একটি মামলাও রয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করে আরও যারা চক্রের সদস্য আছে তাদের গ্রেফতার করা হবে।

হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাসুম বাংলানিউজকে বলেন, এ চক্রের মূল হোতাদের চিহিৃত করার কাজ চলছে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৮
জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।