ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রথমবারের মতো চসিকের ৪৭ স্কুলের ফলাফল অনলাইনে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৮
প্রথমবারের মতো চসিকের ৪৭ স্কুলের ফলাফল অনলাইনে

চট্টগ্রাম: অনলাইনে প্রথমবারের মতো চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৪৭টি স্কুলের এসএসসি টেস্ট পরীক্ষার ফলাফল রোববার সকাল ১০টায় প্রকাশ করা হবে।

চসিকের সম্মেলন কক্ষে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন অনলাইনে ফলাফল প্রকাশের মাধ্যমে সফটওয়্যারটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

চসিক কম্পিউটার ইনস্টিটিউটের পরিচালক  আনিছ আহমদের সমন্বয়ে চার প্রশিক্ষক আশরাফ রেজা, অলিউজ্জামান, নুর উদ্দিন ও হায়দার আলীর উদ্যোগে এ সফটওয়্যারটি তৈরি করেন।

      

চসিক সূত্রে জানা যায়, এবছর ৪৭টি স্কুলের ৭ হাজার ৬৬০ জন শিক্ষার্থী টেস্ট পরীক্ষায় অংশগ্রহণ করেন। অন্যান্যবারের মতো এবছরও সনাতন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

কিন্তু নম্বর নিয়ে প্রতি বছর বড় ধরনের জটিলতার মুখে পড়তে হতো পরীক্ষা কমিটিকে।

তাই এবছর নম্বর নিয়ে কিছুটা নিরাপত্তার ব্যবস্থা করতে চেয়েছিলেন পরীক্ষা কমিটির আহ্বায়ক মো. আবুল হোসেন। তার এই ইচ্ছের বিষয়টি কম্পিউটার ইনস্টিটিউটে এসে জানালে একটি সফটওয়্যার প্রস্তুতি বিষয়ে মত প্রকাশ করেন ইনস্টিটিউটের পরিচালক সহ এই চার প্রশিক্ষক।

এতে শুধু নম্বরের জন্যই নিরাপত্তা নয় বরং প্রতিটি স্কুলের জন্য পৃথক পৃথক প্যানেল, অপারেটরদের জন্য পৃথক প্যানেল, কেন্দ্রীয় পরীক্ষা কমিটির জন্য প্যানেলসহ শিক্ষার্থীদের জন্য ফলাফল প্যানেলের ব্যবস্থা করা হয়। পুরো সফটওয়্যারের মাধ্যমে অনুষ্ঠিত হয় টেস্ট পরীক্ষা। এটি ছিল চট্টগ্রাম সিটি করপোরেশনের অধিনে পরিচালিত ৪৭ স্কুলের মধ্যে একযোগে অনলাইনে অনুষ্ঠিত হওয়া প্রথম পরীক্ষা।

ফলাফল প্রকাশের পর শিক্ষার্থীরা ঘরে বসেইে অনলাইনে www.examerp.com/studentresult/result এই ঠিকানায় ফলাফল দেখতে পারবেন।  

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৮
এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।