ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চিত্রা পরিবারে নতুন অতিথি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৮
চিত্রা পরিবারে নতুন অতিথি! চট্টগ্রাম চিড়িয়াখানায় চিত্রা পরিবারে নতুন অতিথি

চট্টগ্রাম: সাদা বাঘ শাবকের জন্য বিশেষ পরিচিতি পাওয়া চট্টগ্রাম চিড়িয়াখানায় চিত্রা হরিণের পরিবারে নতুন অতিথি এসেছে। এটি নিয়ে চিত্রা পরিবারে সদস্যসংখ্যা দাঁড়ালো ১১।

চিড়িয়াখানার ভেটেরিনারি অফিসার মো. শাহাদাত হোসেন শুভ বাংলানিউজকে জানান, উপমহাদেশের সবচেয়ে সুন্দর হরিণ চিত্রা। সুন্দরবন ও হাতিয়ার নিঝুম দ্বীপে এ হরিণ বাস করে।

চট্টগ্রাম চিড়িয়াখানায় রোববার (২৮ অক্টোবর) বিকেল চারটায় একটি নতুন চিত্রা শাবকের জন্ম হয়।

আরও খবর>>
** 
আফ্রিকা থেকে আনা বাঘের খাঁচায় নতুন অতিথি
** শাবক নিয়ে সুখের সংসার বাঘ-বাঘিনীর

তিনি জানান, শাবকটির ওজন ১ কেজির বেশি।

এখন সেটি সুস্থ আছে। তবে সোমবার পর্যন্ত তার লিঙ্গ নির্ধারণ করা হয়নি।

২০১৬ সালের ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা থেকে ৩৩ লাখ টাকায় আমদানি করা এক জোড়া রয়েল বেঙ্গল টাইগার গত ১৯ জুলাই ৩টি শাবকের জন্ম দেয়। এর মধ্যে একটি শাবক মায়ের পায়ের নিচে পড়ে মারা যায়।

বাকি দুইটির মধ্যে একটি দুর্লভ প্রজাতির সাদা বাঘ। যা নিয়ে দূরদূরান্ত থেকে আসা দর্শক ও প্রাণিবিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের কৌতূহল ছিল সীমাহীন।

১৯৮৯ সালের ২৮ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে অর্ধশতাধিক প্রজাতির তিন শতাধিক প্রাণী ও পাখি আছে। এর মধ্যে আছে ৪টি বাঘ, ২টি সিংহ, ৬টি জেব্রা, ২টি পুরুষ ভাল্লুক, কুমির, চিত্রা হরিণ, মায়া হরিণ, ৪টি উল্টোলেজী বানর, উল্লুক, হনুমান, চিতা বিড়াল ৪টি, ময়ূর, শেয়াল, কচ্ছপ, অজগর সাপ ইত্যাদি। সর্বশেষ ক্যাঙারু আনার পরিকল্পনা রয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষের।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৮
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।