ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দূরপাল্লার বাস-ট্রাক নেই, ছোট গাড়িই ভরসা যাত্রীদের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৮
দূরপাল্লার বাস-ট্রাক নেই, ছোট গাড়িই ভরসা যাত্রীদের চট্টগ্রামে ৩, ৬ ও ১০ নম্বর রুটের কিছু বাস চললেও যাত্রীর তুলনায় তা কম। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম: শ্রমিক পরিবহন ফেডারেশনের কর্মবিরতির দ্বিতীয় দিনে দূরপাল্লার বাস, হিউম্যান হলারের মতো গণপরিবহন এবং পণ্যবাহী প্রাইম মুভার (লরি), কাভার্ড ভ্যান, ট্রাক, মিনিট্রাক ছাড়া সব ধরনের ছোট গাড়ি চলছে নগরে। ৩, ৬ ও ১০ নম্বর রুটের সিটি সার্ভিসের বাস ও বিআরটিসির দোতলা বাস চলছে।

বিকেল থেকে চট্টগ্রাম বন্দর ও আশপাশের আইসিডি থেকে জরুরি রপ্তানি কাজে নিয়োজিত কনটেইনারবাহী গাড়ি চলাচলের উদ্যোগ নিচ্ছেন সংশ্লিষ্টরা।

সোমবার (২৯ অক্টোবর) সকালে কর্ণফুলী শাহ আমানত সেতু, সিটি গেইট, অক্সিজেন মোড়, কাপ্তাই রাস্তার মাথা এলাকায় পরিবহন শ্রমিকরা জড়ো হন।

তারা বাস-ট্রাক চলাচলে বাধা দিলেও জরুরি শিশুখাদ্য (দুধ) লেখা গাড়ি, প্রাইভেট কার, অ্যাম্বুল্যান্স, সিএনজি অটোরিকশা চলাচলে বাধা দেননি। নগরের অভ্যন্তরে সব ধরনের ছোট যানবাহন নির্বিঘ্নে চলাচল করছে।
ভাড়া বেশি হাঁকলেও ছোট গাড়িই ভরসা জরুরি প্রয়োজনে পথে নামা যাত্রীদের।  

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন পূর্বাঞ্চল (চট্টগ্রাম ও সিলেট) কমিটির সভাপতি মৃণাল চৌধুরী বাংলানিউজকে জানান, পূর্ব ঘোষণা অনুযায়ী দ্বিতীয় দিনেও চট্টগ্রামে শান্তিপূর্ণ কর্মবিরতি স্বতঃস্ফূর্তভাবে পালন করছেন শ্রমিকরা।

চট্টগ্রামের টাইগার পাস এলাকায় বিআরটিসির বাসে ওঠার জন্য যাত্রীদের হুড়োহুড়ি।  ছবি: উজ্জ্বল ধরতিনি জানান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ও মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশের উদ্যোগে বায়েজিদে তরিকত কনফারেন্সের ব্যানারযুক্ত গাড়ি বেলা ১টার পর থেকে কর্মবিরতির আওতামুক্ত থাকবে।

বন্দরের কনটেইনার পরিবহনে নিয়োজিত প্রাইম মুভার মালিক সমিতির কার্যকরি সভাপতি মোহাম্মদ আবু বক্কর ছিদ্দিক বাংলানিউজকে জানান, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বন্দরকেন্দ্রিক পণ্যবাহী গাড়ি চলাচলে নিরাপত্তার আশ্বাস দেওয়া হয়েছে। এর প্রেক্ষিতে বেলা ২টা থেকে প্রাইম মুভার চালানোর জন্য আমরা চেষ্টা করছি।

তিনি জানান, সারাদেশে ১১ হাজার প্রাইম মুভার আছে। যেগুলো তৈরি পোশাক, স্টিল মিলের স্ক্র্যাপসহ বিভিন্ন শিল্পের কাঁচামাল ও খাদ্যপণ্য ভর্তি ২০ ও ৪০ ফুট দীর্ঘ কনটেইনার বন্দর থেকে বিভিন্ন বেসরকারি কনটেইনার ডিপো (অফ ডক), কারখানায় আনা-নেওয়া করে। এ ছাড়া জাহাজ থেকে গ্যান্ট্রি ক্রেন বা জাহাজের নিজস্ব ক্রেনের সাহায্যে কনটেইনার নামিয়ে প্রথমে প্রাইম মুভারে রাখা হয়। এরপর নির্দিষ্ট ইয়ার্ডে কনটেইনারটি নিয়ে যাওয়া হয়।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৮
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad