ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘একাডেমিক শিক্ষায় সীমাবদ্ধ থাকলে চলবে না’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৬ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৮
‘একাডেমিক শিক্ষায় সীমাবদ্ধ থাকলে চলবে না’ আরবি জনকল্যাণ পরিষদের কৃতী শিক্ষার্থী সংবর্ধনা ও আলোচনা সভা

চট্টগ্রাম: ‘যে দেশের নাগরিক যত বেশি শিক্ষিত, সে দেশ তত বেশি উন্নত। আমরা এখন শিক্ষার মূল সংজ্ঞা থেকে অনেক দূরে সরে এসেছি। একাডেমিক শিক্ষাকে মূল মনে করি। শুধু একাডেমিক শিক্ষায় সীমাবদ্ধ থাকলে চলবে না।’

শুক্রবার (২৬ অক্টোবর) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পেডরোলো এনকে লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাদের খান।

এক যুগপুর্তিতে আরবি জনকল্যাণ পরিষদ কৃতী শিক্ষার্থী সংবর্ধনা ও আলোচনা সভার আয়োজন করে।

আমাদের বাস্তবিক পর্যায়ের জ্ঞান আহরণ ও দক্ষতা বৃদ্ধি করতে হবে উল্লেখ করে নাদের খান বলেন, নৈতিকতা ও মূল্যবোধের বিকাশ ঘটাতে হবে। শিক্ষাকে মানুষের কল্যাণে কাজে লাগাতে হবে।

বিশ্বায়নের যুগে উন্নত সমৃদ্ধশালী জাতি গঠনে দক্ষ ও প্রশিক্ষিত নাগরিক হিসেবে গড়ে ওঠার কোন বিকল্প নেই। সমস্যা মোকাবেলা করেই সবাইকে বড় হতে হয়। এজন্য বড় স্বপ্ন থাকতে হবে। ছোট কালেই স্বপ্নের বীজ বুনতে হবে। আন্তরিকভাবে কাজ করলে সফল হওয়া সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্যে নিরাময় ক্লিনিকের ব্যবস্খাপনা পরিচালক ডা. এ কে এম জসিমুল হাসান বলেন, স্বপ্ন না দেখলে সফল হওয়া যায় না। বিজ্ঞানে মনযোগ দিতে হবে। এখন দেখা যায় অনেক মেধাবী শিক্ষার্থীও বিজ্ঞান পড়তে চায় না। এটা দুঃখজনক।

যে দেশের বিজ্ঞান চর্চা নেই তাদের সবাই উপহাস করে মন্তব্য করে তিনি বলেন, বিজ্ঞান না শিখলে আমরা বিশ্বে মাথা তুলে দাঁড়াতে পারবো না।

সংগঠনের সভাপতি সাবেক ব্যাংকার হারুনÑঅর-রশিদের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক সৈয়দ শাহজাহান, সমিতির হাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুনুর রশিদ ইমন।

বিজিবি ট্রাস্টের সহকারী অধ্যাপক সুলতানা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক হায়দার রশিদ মঞ্জু। অনুষ্ঠানে সংগঠনের প্রকাশনা ‘প্রেরণার’মোড়ক উন্মোচন করা হয়। সংবর্ধিত কৃতী শিক্ষার্থীদের সনদ ও সম্মাননা স্মারক দেওয়া হয়। সংবর্ধিত ২ শিক্ষার্থী জান্নাতুল নাইম নীপা ও মো নাকিব হোসাইন তাদের অনুভূতি ব্যক্ত করেন ।

ফটিকছড়ি উপজেলার সমিতিরহাট ইউনিয়নের নিশ্চিন্তাপুর এলাকার সামাজিক সংগঠন আর বি জনকল্যাণ পরিষদ সচেতনতামূলক বিভিন্ন কর্মকাণ্ড, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রতিযোগিতার আয়োজন করে থাকে।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৮
এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।