ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আমন চাষে রেকর্ড

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
আমন চাষে রেকর্ড সীতাকুণ্ডে আমন ধানের ভালো ফলনে খুশি চাষিরা। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: কৃষকের কষ্ট বৃথা যায়নি। অতীতের রেকর্ড ভেঙে চট্টগ্রাম অঞ্চলে আমন চাষে রেকর্ড গড়েছেন তারা। এক বছরের ব্যবধানে এখানে আমন আবাদ বেড়েছে ১৯ হাজার হেক্টরেরও বেশি জমিতে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, নোয়াখালী ও লক্ষ্মীপুরে ২০১৮-১৯ অর্থবছরে আমন ধান আবাদের লক্ষ্যমাত্রা ৫ লাখ ৩৫ হাজার ৫৪৭ হেক্টর নির্ধারণ করা হয়। তবে সেপ্টেম্বর পর্যন্ত আবাদ হয়েছে ৫ লাখ ৫৪ হাজার ৫০০ হেক্টর জমিতে; যা গত বছরের চেয়ে ১৯ হাজার ৩৭১ হেক্টর বেশি।

চট্টগ্রাম জেলায় আমনের লক্ষ্যমাত্রা ১ লাখ ৭৫ হাজার ৫৮৯ হেক্টর ধরা হলেও আবাদ হয়েছে ১ লাখ ৭৮ হাজার ৪০০ হেক্টর। ২০১৬-১৭ মৌসুমে আবাদ হয়েছিল ১ লাখ ৭৬ হাজার ২৭৫ হেক্টর।

কক্সবাজার জেলায় ৭৮ হাজার হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। আবাদ হয়েছে প্রায় ৮০ হাজার হেক্টর জমিতে। চট্টগ্রাম অঞ্চলে এবার ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ১৩ লাখ ৬৮ হাজার ৫৯৮ টন ছাড়িয়ে যাবে বলে আশা করছেন কৃষি কর্মকর্তারা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, চলতি বছর আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে উফশী জাত ১ লাখ ৪৩ হাজার ৯০৮ হেক্টর, হাইব্রিড ১ হাজার ৮১৮ হেক্টর ও স্থানীয় জাত ২৯ হাজার ৮৬৩ হেক্টর জমিতে।

আমন ধান কেটে ঘরে নিচ্ছে চাষিরা।  ছবি: সোহেল সরওয়ারপাঁচলাইশে ১ হাজার ১০৫ হেক্টর, পতেঙ্গায় ৯৪০ হেক্টর, ডবলমুরিংয়ে ৪৮৫ হেক্টর, রাউজানে ১১ হাজার ২৫ হেক্টর, রাঙ্গুনিয়ায় ১৪ হাজার ৬১৩ হেক্টর, ফটিকছড়িতে ২১ হাজার ৫৫০ হেক্টর, হাটহাজারীতে ৮ হাজার ৯০০ হেক্টর, আনোয়ারায় ৬ হাজার ৭০০ হেক্টর, বোয়ালখালীতে ৩ হাজার ৮০০ হেক্টর, পটিয়ায় ১২ হাজার ৪০০ হেক্টর, বাঁশখালীতে ১৪ হাজার ৫০০ হেক্টর, সীতাকুণ্ডে ৫ হাজার ৩০০ হেক্টর, মিরসরাইয়ে ২০ হাজার ৬২৮ হেক্টর, চন্দনাইশে ৮ হাজার হেক্টর, লোহাগাড়ায় ১০ হাজার ৮০০ হেক্টর এবং সন্দ্বীপে ২২ হাজার ৭২৩ হেক্টর জমিতে আমন চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

চলতি মৌসুমে আমনের বীজতলার লক্ষ্যমাত্রা ছিল ৯ হাজার ৯৫৫ হেক্টর। এর মধ্যে হাইব্রিড ছিল ৯১ হেক্টর, উফশী ছিল ৭ হাজার ৯৯৫ হেক্টর ও স্থানীয় জাত ১ হাজার ৮৬৯ হেক্টর।

কৃষি কর্মকর্তারা জানান, চট্টগ্রাম অঞ্চলের পাঁচ জেলায় এবছর আবাদ হয়েছে পাঁচটি উচ্চ ফলনশীল জাতের ধান। স্থানীয় জাতের মধ্যে কালিজিরা, বিন্নি, বালাম, রাজাশাইল, কাজলশাইল, কালামোটা, চাক্কল, গিউস এবং উফশী জাতের ব্রি-১০, ব্রি-১১, ব্রি-২২, ব্রি-২৩, ব্রি-২৫, ব্রি-৩০, ব্রি-৩১, ব্রি-৩২, ব্রি-৩৯, ব্রি-৪০, ব্রি-৪৬, ব্রি-৫১, ব্রি-৬২ এবং ব্রি-৪৯, ব্রি-৪০, ব্রি-৫২, বিআর-২৩ ধান।

মিরসরাইয়ে এখন চলছে ধান কাটার উৎসব। উপজেলা কৃষি বিভাগ জানিয়েছে, এবার পুরো উপজেলায় ৭ হাজার ২০০ হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। প্রকৃতি অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে।

সীতাকুণ্ডে চলতি বছরে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৭ হাজার হেক্টর। ফলন হয়েছে সাত হাজার ৩শ’ হেক্টর জমিতে।

বাঁশখালীতেও চলছে ধান কাটার উৎসব। উপজেলায় ১৪ ইউনিয়ন ও পৌরসভায় ৬৫০ হেক্টর জমিতে ধান চাষ হয়। উপকূলীয় ইউনিয়নের কৃষকরা ব্রি-৪৭ ও ব্রি-৩৯ ধান চাষে সফলতা পেয়েছেন। প্রতিবছর জুলাই-আগস্ট মাসে আমন ধান চাষাবাদ শুরু হলেও আবহাওয়া তারতম্যের কারণে জুন মাসেই দুই জাতের ধান চাষে লাভবান হচ্ছেন কৃষকরা।

বোয়ালখালীতে গত পাঁচ বছর ধরে আমন ধানের ভালো ফলন পাওয়া যাচ্ছে। স্থানীয় কৃষকরা জানান, বোরো চাষে সেচ ও সারসহ খরচ বেশি হয়। কিন্তু আমন চাষাবাদে সেই ঝুঁকি নেই।

পটিয়া উপজেলা কৃষি বিভাগ জানায়, কৃষকরা এখন আমন চাষাবাদে আগ্রহী হয়েছেন। কয়েক বছর ধরে জিংকসমৃদ্ধ জাতের ধানে ভালো ফলন হচ্ছে। অতিবৃষ্টি ও বন্যায় আউশ রোপণ ঝুঁকিপূর্ণ হয়ে যায়। বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষাবাদ ও অনুকূল পরিবেশের কারণে আমন উৎপাদনে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাচ্ছে।

চট্টগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মনিটরিং ও মূল্যায়ন কর্মকর্তা শামিম আহমেদ হেলাল বাংলানিউজকে বলেন, প্রণোদনা কর্মসূচির আওতায় সরকারের পক্ষ থেকে কৃষকদের ৮২৭ কোটি ১৭ লাখ টাকা দেয়া হয়েছে। আমন চাষাবাদে কৃষকদের জন্য বীজ, সার ও কৃষি উপকরণ সহজে পাওয়া যাচ্ছে। এক বছরের ব্যবধানে প্রায় ২০ হাজার হেক্টর জমিতে আমনের আবাদ বেড়েছে।

তিনি বলেন, চট্টগ্রাম অঞ্চলে ধানে ব্লাস্টসহ অন্যান্য রোগের আক্রমণ কমে গেছে। খরচও কম হওয়ায় কৃষকরা আমন ধানের আবাদ করছেন। কৃষি অধিদপ্তরের মাঠপর্যায়ের কর্মকর্তারা কৃষকদের সার্বক্ষণিক পরামর্শ দিয়েছেন। চট্টগ্রাম অঞ্চলে চলতি মৌসুমে আমনের আবাদ রেকর্ড গড়েছে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।