ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রিকশার লাইসেন্স নবায়নে চসিকের আল্টিমেটাম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৮
রিকশার লাইসেন্স নবায়নে চসিকের আল্টিমেটাম বক্তব্য দেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: নগরের যানজট নিরসনে লাইসেন্সবিহীন অবৈধ রিকশা উচ্ছেদ করবে চট্টগ্রাম সিটি করপোরেশন। আগামী ৩১ অক্টোবর নির্ধারিত সময়ের মধ্যে রিকশার লাইন্সেস নবায়ন করা না হলে বাকি রিকশা সমূহ অবৈধ বলে গণ্য করে উচ্ছেদ করা হবে।

বর্তমানে নগরে প্রায় ৫৪ হাজার বৈধ রিকশা চলাচল করছে। এর মধ্যে মেয়াদ শেষ হওয়ায় বেশ কিছু লাইসেন্সের নবায়ন কার্যক্রম চলমান রয়েছে।

ইতোমধ্যে ৩৫ হাজার রিকশার লাইসেন্স এর নবায়ন কার্যক্রম সম্পন্ন হয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩৯তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব কথা জানান।

রোববার (২১ অক্টোবর) চসিক কেবি আবদুস মিলনায়তনে অনুষ্ঠিত সভায় কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরগণ ছাড়াও বিভিন্ন সরকারি সেবা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিটি মেয়র বলেন, ৪১ ওয়ার্ডে বিদ্যুৎ সহায়তা দ্রুত ও সহজীকরণ করতে চসিকের বিদ্যুৎ শাখাকে আধুনিকায়ন ও জনবল পুনর্বিন্যাস করে কার্যক্রম তদারকির জন্য মোবাইল ভিজিল্যান্স টিম গঠন করা হবে। এই টিমের দ্রুত সাড়া প্রদান ও যাতায়তের সুবিধার্থে ৪টি জোনে ভাগ করা হবে। প্রতিটি জোনের জন্য একটি করে ৪টি বিদ্যুৎ চালিত ইজি বাইক দেওয়া হবে। এতে করে বিদ্যুৎ বিভাগের কাজে গতিশীলতা আসবে।

ডোর-টু-ডোর পরিচ্ছন্নকর্মীদের কথা উল্লেখ করে সিটি মেয়র বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত ১৮০০ জন শ্রমিক ঠিকমতো তাদের কাজ করছে কিনা তা কাউন্সিলর এবং পরিচ্ছন্ন বিভাগের সংশ্লিষ্ঠ কর্মকর্তাদের নিয়মিত মনিটরিং করার পরামর্শ দেন।

আ জ ম নাছির উদ্দিন বলেন, আমরা দুর্নামের ভাগিদার হতে চাই না। নগরবাসীর শতভাগ সেবা নিশ্চিত না হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্ঠদের সর্তক করে দেন। চসিক বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড এবং চট্টগ্রাম নগরকে ক্লিন সিটিতে পরিণত করার প্রয়াসে নগরের রাস্তায় আইল্যান্ড, গোলচত্বর, ফুটপাত ও সড়কে এলইডি আলোকায়নের মাধ্যমে সৌন্দর্যবর্ধন করে দৃষ্টিনন্দন করা হচ্ছে।

সভায় অর্থ ও সংস্থাপন, শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্য রক্ষা, নগর পরিকল্পনা ও উন্নয়ন, হিসাব নিরীক্ষা ও রক্ষণাবেক্ষণ, নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ, পানি ও বিদ্যুৎ, পরিবেশ, জন্ম-মৃত্যু নিবন্ধন, যোগাযোগ সম্পর্কিত, দুর্যোগ ব্যবস্থাপনা, দারিদ্র হ্রাসকরণ ও বস্তি উন্নয়ন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ সম্পর্কিত, বাজারমুল্য পর্যবেক্ষণ ও মনিটরিং, আইন শৃঙ্খলা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানরা নিজ নিজ কমিটির কার্যবিবরণী উপস্থাপন করেন।

চসিকের সচিব মোহাম্মদ আবুল হোসেনের সঞ্চালনায় সভায় চসিকের প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়াসহ চসিক বিভাগীয় ও শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৮
এসবি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।