ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

হঠাৎ সন্ত্রাসী হামলা, প্রতিরোধ হবে যেভাবে

জমির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৮
হঠাৎ সন্ত্রাসী হামলা, প্রতিরোধ হবে যেভাবে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজকে ঘিরে পুলিশের প্রস্তুতির মহড়া। ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

চট্টগ্রাম: নগরের পাহাড়তলী থানাধীন সাগরিকা মোড়। পরপর দুইবার জোরালো আওয়াজ। সঙ্গে কেঁপে উঠল মাটিও। রোববার (২১ অক্টোবর) বেলা ১২টার দিকে এমন শব্দ আর কম্পনে তটস্থ ছিল পুরো এলাকা।

এমন সময়ে হঠাৎ গাড়ি থেকে নেমে রণসজ্জায় পুলিশ সদস্যরা। একটি গাড়িকে ঘিরে বন্দুক তাক করে আছেন তারা।

মুহূর্তে আবারও গাড়িতে উঠে চলে যান জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজকে ঘিরে পুলিশের প্রস্তুতির মহড়া।                                             <div class=

ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ" src="https://www.banglanews24.com/media/imgAll/2018October17/bg/m-bg620181021151712.jpg" style="margin-bottom:1px; margin-top:1px; width:100%" />

সেখানে দাঁড়িয়ে ছিলেন পুলিশের বিশেষায়িত ইউনিট সোয়াটের সদস্যরা। তাদের হাতে রাইফেল। কোমরে নাইন এমএম বোরের পিস্তল আর ছোরা। লম্বায় সকলেই ৬ ফুটের উপরে। নমনীয় চেহারা। শারীরিক সক্ষমতাও চূড়ান্ত।


জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজকে ঘিরে পুলিশের মহড়ার প্রস্তুতি হিসেবে এমন আয়োজন।


খেলোয়াড়দের হোটেল থেকে স্টেডিয়ামে নেওয়ার পথে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে তা কীভাবে সামাল দেওয়া হবে, রোববার তারই মহড়া দেয় পুলিশ।  


এদিন বেলা ১১টা থেকে মহড়া অনুষ্ঠিত হয় হোটেল র‌্যাডিসন ব্লু থেকে। সেখান থেকে নগরের পাহাড়তলী চক্ষু হাসপাতাল এলাকায় গেলে প্রথম প্রতীকি প্রতিবন্ধকতার মুখে পড়ে খেলোয়াড়দের গাড়িবহর।

সড়কে আড়াআড়ি করে রাখা একটি  ভ্যানকে দ্রুত রেকার দিয়ে টেনে নিয়ে যাওয়া হয়। প্রথম প্রতিবন্ধকতা পার হয়ে সাগরিকা মোড়ে গেলেই বোমা হামলার মুখোমুখি হয় গাড়িবহর।  কিন্তু সেই বাধাও টপকিয়ে গাড়িবহরকে জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে নিয়ে যাওয়া হয়।

জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজকে ঘিরে পুলিশের প্রস্তুতির মহড়া।  ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

খেলা চলাকালে স্টেডিয়ামে কয়েকটি বোমা বিস্ফোরণ হয়। পরে মাত্র এক মিনিটের মধ্যেই মাঠে নেমে আসে পুলিশের উদ্ধারকারী দল।  তাদের সঙ্গে যোগ দেন সোয়াটের সদস্যরাও।

এরপর  খেলোয়াড়দের দ্রুত স্টেডিয়ামের মিডিয়া বক্সের পাশের একটি এক্সিট পয়েন্ট দিয়ে বের করে নিয়ে আসা হয়। এভাবে সমাপ্তি ঘটে নিরাপত্তা মহড়ার।

২৪ ও ২৬ অক্টোবর চট্টগ্রামে বাংলাদেশ এবং জিম্বাবুয়ে দলের মধ্যে দুটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রতিটি ওয়ানডে ম্যাচই দিবা-রাত্রির।

জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ সিরিজকে ঘিরে পুলিশের প্রস্তুতির মহড়া।  ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

জিম্বাবুয়ে দলের নিরাপত্তার বিষয়ে নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) মাসুদ উল হাসান বলেন, হোটেল থেকে মাঠে খেলোয়াড়দের আসা-যাওয়া থেকে শুরু করে সার্বক্ষণিক পাঁচ স্তরের নিরাপত্তা থাকবে। পুলিশ, র্যা বের পাশাপাশি সোয়াট, বোমা নিষ্ক্রিয়করণ দল, ফায়ার সার্ভিস ইউনিটও প্রস্তুত থাকবে। সবমিলিয়ে দুই হাজার আইনশৃঙ্খলাবাহিনীর সদস্য মাঠে থাকবে।

তিনি জানান, এর আগেও ইংল্যান্ডসহ বড় বড় টিমের নিরাপত্তা দেওয়া হয়েছে। এরপরও নিরাপত্তায় কোনো ত্রুটি রয়েছে কি না কিংবা কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে তা কীভাবে রোধ করা যাবে, এ জন্য মহড়ার আয়োজন করা হয়েছে। মহড়ায় শতাধিক পুলিশ সদস্য অংশ নেন।

 বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৮

জেইউ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।