ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সক্রেটিস গণতন্ত্রের বিরুদ্ধে ছিলেন না : ড.অনুপম সেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৮
সক্রেটিস গণতন্ত্রের বিরুদ্ধে ছিলেন না : ড.অনুপম সেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে ‘ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-২০১৮’

চট্টগ্রাম:  সক্রেটিস গণতন্ত্রের বিরুদ্ধে ছিলেন না বলে মন্তব্য করেছেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।

সম্প্রতি ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (ডিইউডিএস) এবং একশনএইড বাংলাদেশ আয়োজিত ‘ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন-২০১৮’ অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. অনুপম সেন বলেন, তর্ক বহু পুরনো শিল্প।

পাশ্চাত্য সভ্যতার ভিত্তিভূমি প্রাচীন গ্রীসের এই শিল্পে বিশাল অবদান রয়েছে। সেখানে তর্ক হতো।
গ্রীসে সক্রেটিসকে যে বিচারের সম্মুখিন করা হয়েছিল, সেখানে ৫০০ জুরার ছিলো এবং তাদের মধ্যে সক্রেটিসের দণ্ড নির্ণয়ের ব্যাপারে অনেক তর্ক চলেছিল। সক্রেটিসকে মুখ্যত গণতন্ত্রবিরোধী হিসেবে চিহ্নিত করে মৃত্যুদণ্ড দেওয়া হয়। যদিও প্রকৃত অর্থে তিনি গণতন্ত্রের বিরুদ্ধে ছিলেন না। এ বিষয়ে সক্রেটিসের ছাত্র প্লেটোর অসাধারণ গ্রন্থ রয়েছে। এই কারণে প্লেটো গণতন্ত্রের পরিবর্তে দার্শনিক পরিচালিত রাষ্ট্র চেয়েছেন তাঁর প্রসিদ্ধ গ্রন্থ রিপাবলিকে।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সার্বিক সহযোগিতায় দিনব্যাপী দামপাড়ার বিশ্ববিদ্যালয় ভবনে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।  

‘গৃহস্থালি সেবামূলক কাজ’ বিষয়ে আয়োজিত চট্টগ্রাম অঞ্চলের এই বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ব্যবসা-শিক্ষা অনুষদের অ্যাডজাঙ্কট ডিন প্রফেসর ড. মোয়াজ্জম হোসেন।  

ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি এস এম রাকিব সিরাজীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন মঈনুল হক,  পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান, দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল ও প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর জুলিয়া পারভীন।  

উপস্থিত ছিলেন একশনএইড বাংলাদেশের প্রোগ্রাম অফিসার নূরে জান্নাত প্রমা ও দৃষ্টি চট্টগ্রামের সিনিয়র সহ-সভাপতি সাইফ চৌধুরী।

প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পর্যায়ের ১৬টি দল অংশগ্রহণ করে। বিতর্কে চ্যাম্পিয়ন হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রানার-আপ হয় চট্টগ্রাম মেডিকেল কলেজ। বারোয়ারি বিতর্কে ২য় ও ৩য় স্থান অর্জন করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী আততিহারুল কবির তিহার ও ফারহাত ইসলাম।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৮
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।