ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শিক্ষার্থীদের দায়বদ্ধতা নিয়ে কাজ করতে হবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৮ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৮
শিক্ষার্থীদের দায়বদ্ধতা নিয়ে কাজ করতে হবে সিআইইউতে এমএ ইংলিশের (ইল ও ইএলটি) শিক্ষার্থীদের গেট টুগেদার অনুষ্ঠানে অতিথিরা

চট্টগ্রাম: চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেছেন, শিক্ষার্থীদের নিজেকে যোগ্য হিসেবে প্রমাণ করাই আগামি দিনের বড় চ্যালেঞ্জ। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি দেশ ও সমাজের জন্য ভবিষ্যৎ কারিগরদের দায়বদ্ধতা নিয়ে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, একজন শিক্ষার্থী কেবল উচ্চশিক্ষার পাঠ শেষ করলেই পরিপূর্ণভাবে ভালো মানুষ হয় না। তার আচার-আচরণ, যোগাযোগ দক্ষতা, সৎ মানসিকতা, পাশের মানুষের প্রতি ভালোবাসা তাকে নিয়ে যায় অন্য উচ্চতায়।

তাই মানবিক গুণাবলীও অর্জন করা চাই সবার।

সম্প্রতি সিআইইউতে অনুষ্ঠিত এমএ ইংলিশের (ইল ও ইএলটি) শিক্ষার্থীদের গেট টুগেদার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ইংলিশ, স্লাস এ অনুষ্ঠানের আয়োজন করে।

এতে বিভাগের শিক্ষার্থীরা ছাড়াও শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আলোচনা সভা ছাড়াও ছিল মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানে স্কুল অব লিবেরাল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন ও ইংরেজি বিভাগের অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ শুভেচ্ছা বক্তব্যে বলেন, তোমাদের এমন একটি পেশা বেছে নিতে হবে যেটি সমাজ ও দেশের জন্য কল্যাণ বয়ে আনবে।

তিনি আরও বলেন, সিআইইউর ইংরেজি বিভাগের পাঠদান পদ্ধতি ও ক্লাসকার্যক্রম নিয়ে আশাবাদের কথা বলেছেন শিক্ষার্থীরা। সন্তুষ্টি প্রকাশ করেছেন তাদের অভিভাবকরাও। আমরা এমন একটি শিক্ষা ছড়িয়ে দিতে চাইছি যেটি নিয়ে আমাদের শিক্ষার্থীরা আন্তর্জাতিকভাবে অনেক দূর এগিয়ে যাবে।

সিআইইউর ইংরেজি বিভাগের প্রধান সার্মেন রড্রিক্স বলেন, ইংরেজি সাহিত্যের চাহিদা এখন সারাবিশ্বে। স্বনির্ভর হতে প্রয়োজন এ কোর্সের ওপর অগাধ জ্ঞান।

তিনি আরও বলেন, নিয়মিত ক্লাস কার্যক্রমের বাইরেও ইংরেজি সাহিত্যের নানা দিক নিয়ে নিয়মিতভাবে সেমিনার ও কর্মশালার আয়োজন করে আসছি আমরা। এর ফলে থিউরিক্যাল জ্ঞানের পাশাপাশি বাস্তবমুখী শিক্ষা পাওয়ার সুযোগ হয়ে উঠছে শিক্ষার্থীদের।

ইংরেজি বিভাগের লেকচারার শাকিলা মোস্তাকের উপস্থাপনায় অনুষ্ঠানে শিক্ষার্থীদের পক্ষ থেকে অনুভূতি ব্যক্ত করেন নাজমা আক্তার ও ইমরান সাঈদ।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৮
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।