ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্দরের বহির্নোঙরে পুরোদমে পণ্য খালাস চলছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৮
বন্দরের বহির্নোঙরে পুরোদমে পণ্য খালাস চলছে

চট্টগ্রাম: ঘূর্ণিঝড় ‘তিতলি’র প্রভাবে বৃষ্টি আর ঝড়ো হাওয়ায় সাগর উত্তাল থাকায় কয়েকদিন বন্ধ থাকার পর পুরোদমে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস চলছে।

শুধু বহির্নোঙর নয়, বহির্নোঙর থেকে ছোট ছোট জাহাজে খোলা পণ্য নিয়ে আসায় কর্ণফুলী নদীর ১৭টি ঘাটেও পণ্য খালাসের ধুম পড়েছে।

ব্যক্তিমালিকানাধীন ছোট জাহাজের (লাইটার) সিরিয়াল দিয়ে থাকে আগ্রাবাদের ওয়াটার ট্রান্সপোর্ট সেল।

এ সংস্থার একজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, ‘তিতলি’ আঘাত হানার আগে ৬০ লাইটার জাহাজ বরাদ্দ দেওয়া হয়েছিল। এরপর শনিবার (১৩ অক্টোবর) নতুন করে আরও ৫৭টি লাইটার জাহাজ বরাদ্দ দেওয়া হয়েছে।
শনিবার কয়লা ও পাথরবাহী জাহাজ থেকে লাইটারিংয়ের কাজ চলে। রোববার (১৪ অক্টোবর) খাদ্যশস্যসহ সব ধরনের খোলা পণ্য পুরোদমে লাইটারিং শুরু হয়।

তিনি জানান, ব্যক্তিমালিকানাধীন লাইটার জাহাজের বাইরে বড় বড় শিল্পপ্রতিষ্ঠানের নিজস্ব লাইটার জাহাজ রয়েছে। সেগুলোও পুরোদমে কাজ শুরু করেছে।

বন্দরের একজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, বৈরী আবহাওয়ার কারণে বহির্নোঙরে বড় জাহাজ থেকে ছোট জাহাজে খোলা পণ্য খালাস কয়েকদিন ব্যাহত হলেও বন্দরের মূল জেটিতে কনটেইনার লোড-আনলোডের কাজ স্বাভাবিক ছিল। তাই জাহাজ-জট বা কনটেইনার জটের শঙ্কা নেই।

বন্দর সূত্র জানায়, বিশ্বের বিভিন্ন দেশ থেকে কম ভাড়ায় বেশি গম, সার, কয়লা, স্ক্র্যাপ, পাথর ইত্যাদি পণ্য আনার জন্য আমদানিকারকেরা বড় জাহাজ বন্দরের বহির্নোঙরে নিয়ে আসেন। যেগুলো ১৯০ মিটারের চেয়ে দীর্ঘ কিংবা ৯ দশমিক ৫ মিটারের বেশি ড্রাফটের (জাহাজের পানির নিচের অংশ) হওয়ায় বন্দর জেটিতে ভিড়তে পারে না। এ ধরনের জাহাজ বহির্নোঙরে রেখে ছোট জাহাজে (লাইটার) পণ্য খালাস করে বিভিন্ন জেটি, ঘাট ও নদীবন্দরে নিয়ে যাওয়া হয়। ভারী বৃষ্টি ও সাগর উত্তাল হলে বহির্নোঙরে খোলা পণ্য বিশেষ করে খাদ্যশস্য, সার ইত্যাদি ভিজে নষ্ট হওয়ার আশঙ্কায় খালাস বন্ধ থাকে।

২০১৭-১৮ অর্থবছরে চট্টগ্রাম বন্দর দিয়ে ৮ কোটি ৫০ লাখ টন পণ্য পরিবহন হয়েছে। যা দেশের মোট পণ্য পরিবহনের ৭২ দশমিক ৪০ শতাংশ। দেশে মোট কনটেইনার পরিবহন হয় ২৭ লাখ ৪৮ হাজার। এর মধ্যে ২৭ লাখ ৫ হাজার ৯০৯টি পরিবহন হয়েছে চট্টগ্রাম বন্দর দিয়ে। যা মোট কনটেইনারের ৯৮ দশমিক ৪৩ শতাংশ। বাকি ১ দশমিক ৫৬ শতাংশ পরিবহন করেছে মোংলা বন্দর।  

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৮
এআর/এসি/টিসি          

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।