ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বেড়েছে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বেড়েছে বক্তব্য দেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

চট্টগ্রাম: বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বেড়েছে মন্তব্য করে চুয়েট উপাচার্য প্রফেসর ড. রফিকুল আলম বলেছেন, দেশের অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান সরকারি বিশ্ববিদ্যালয়ের চেয়েও ভালো।

সম্প্রতি চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট অডিটোরিয়ামে অনুষ্ঠিত সাদার্ন ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের গ্রাজুয়েট শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রফেসর ড. রফিকুল আলম বলেন, দেশের উচ্চ শিক্ষার প্রসারে ও শিক্ষার হার বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়।

যদি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা না হতো তাহলে অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত থাকতো।

তিনি বলেন, সাদার্ন ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ যোগ্যতাবলে আইইবি’র অ্যাক্রেডিটেশন পেয়েছে।

উচ্চশিক্ষার ক্ষেত্রে গুণগত মান অর্জন, অভিজ্ঞ শিক্ষক, আপডেটেড সিলেবাস, মানসম্মত ল্যাব, লাইব্রেরি ও শ্রেণিকক্ষ পরিচালনার স্বীকৃতিস্বরূপ এ অর্জন।

গ্রাজুয়েটদের উদ্দেশ্যে চুয়েট উপাচার্য বলেন, তোমাদের কর্মযুদ্ধ শুরু হলো। সঠিক শিক্ষা ও প্রযু্ক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে নিজেদের ক্যারিয়ারকে আরও সমৃদ্ধ করতে হবে।

সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা বলেন, যে গুণগত শিক্ষার প্রতিশ্রুতি নিয়ে সাদার্ন ইউনিভার্সিটির যাত্রা শুরু হয়েছিল তা আজ বাস্তব রূপ নিয়েছে। সাদার্ন ইউনিভার্সিটির আটটি বিভাগ ইতোমধ্যে আইকিউএসি হেকেপ প্রজেক্টের পিয়ার রিভিউতে ভালো মার্ক পেয়েছে। এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দেশ-বিদেশে নিজেদের ক্যারিয়ার গড়ে বাংলাদেশকে উজ্জ্বল করেছে।

তিনি বলেন, দেশকে এগিয়ে নিতে সবচেয়ে বেশি ভূমিকা পালন করেন সিভিল ইঞ্জিনিয়াররাই। কারণ সিভিল ইঞ্জিনিয়ারদের নকশায় নির্মিত হয় একটি পরিকল্পিত দেশের অবকাঠামো। সুশিক্ষার মাধ্যমে দেশের কল্যাণে সাদার্নের গ্রাজুয়েটরা কাজ করে যাবে।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর আলী আশরাফের সভাপতিত্বে অনুষ্ঠানে আইইবি’র সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার খন্দকার মনজুর মোরশেদ, অ্যাকাডেমিক ও ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এর ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মঞ্জুরুল হক মঞ্জু, সাদার্নের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা প্রফেসর মোজাম্মেল হক, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
এমআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।