[x]
[x]
ঢাকা, শনিবার, ৫ কার্তিক ১৪২৫, ২০ অক্টোবর ২০১৮
bangla news

ধনী-গরিব সবার খাবারে ডিম রাখার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-১২ ১:৪১:৩৮ পিএম
ডিম দিবসের আলোচনা সভায় বক্তব্য দেন পুষ্টিবিদ হাসিনা আকতার লিপি

ডিম দিবসের আলোচনা সভায় বক্তব্য দেন পুষ্টিবিদ হাসিনা আকতার লিপি

চট্টগ্রাম: দৈনন্দিন খাদ্যাভ্যাসে ডিম থাকলে সুস্থ-সবল জাতি গঠনে সহায়ক হবে মন্তব্য করে ধনী-গরিব সবার খাবার ডিম রাখার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় প্রাণিসম্পদ কার্যালয়ের উপপরিচালক মো. আজহারুল ইসলাম।

বিশ্ব ডিম দিবস উপলক্ষে শুক্রবার বেলা ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে ‘সুস্থ সব জাতি চাই, সব বয়সেই ডিম খাই’ স্লোগানে জেলা প্রাণিসম্পদ কার্যালয় এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) আয়োজিত আলোচনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। ডিম দিবস উপলক্ষে বৈরী আবহাওয়ার মধ্যেও ব্যানার-ফেস্টুন, ব্যান্ডপার্টিসহ বর্ণিল শোভাযাত্রা বের করা হয়। বিতরণ করা হয় সিদ্ধ ডিম।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ রেয়াজুল হকের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ পোল্ট্রি ব্রিডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. রকিবুর রহমান টুটুল।

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হাবিবুর রহমান, সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী, চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালের পুষ্টিবিদ হাসিনা আকতার লিপি, কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সহ-সভাপতি এসএম নাজের হোসাইন।

মূল প্রবন্ধে ডা. মোহাম্মদ রেয়াজুল হক বলেন, ডিমের প্রোটিন উৎকৃষ্ট মানের। মিনারেল ও ভিটামিনগুলো অন্য যেকোনো খাবারের তুলনায় সামগ্রিকভাবে বেশি। ডিম কম ক্যালরিযুক্ত। রোগ ও বুড়িয়ে যাওয়া প্রতিরোধে সাহায্য করে। কম দামে সব সময় সহজলভ্য, সহজ সংরক্ষণ ও রান্নার উপযোগী হওয়ায় ডিম একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম জনগোষ্ঠী গড়ে তুলতে ‘নিউট্রিয়েন্ট পিল’ হিসেবে কাজ করছে।

বক্তারা স্কুল ফিডিং, ইফতার, শ্রমঘন কাজে নিয়োজিত মানুষের নাশতা, লাঞ্চ, ডিনারসহ ধনী-গরিব সবার খাবারে ডিম রাখার ওপর গুরুত্ব দেন।  

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৮
এআর/এসি/টিসি    

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db