[x]
[x]
ঢাকা, সোমবার, ৭ কার্তিক ১৪২৫, ২২ অক্টোবর ২০১৮
bangla news

ইলিশ ধরতে গিয়ে জেল-জরিমানা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-০৯ ৪:৪০:০৭ পিএম
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রমিজ আলম। ছবি: বাংলানিউজ

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রমিজ আলম। ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: প্রধান প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ৮ জেলেকে জেল-জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় প্রায় ৪ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়।

মঙ্গলবার (০৯ অক্টোবর) সকালে কর্ণফুলী নদীর বন্দর এলাকা থেকে কামাল বাজার এলাকা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রমিজ আলম।

জব্দ করা ৪ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়। ছবি: বাংলানিউজরমিজ আলম বাংলানিউজকে বলেন, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ যাতে নির্বিঘ্নে ডিম ছাড়তে পারে এ জন্য ৭ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা, আহরণ, পরিবহন এবং বিক্রি নিষিদ্ধ করে সরকার। কিন্তু সরকারি এ নির্দেশনা অমান্য করে ইলিশ ধরতে যাওয়ায় ৮ জেলেকে আটক করা হয়।

তিনি জানান, আটক জেলেদের মধ্যে ৫ জনকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং ৩ জনকে ২ হাজার টাকা করে ৬ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় তাদের কাছ থেকে জব্দ করা ৪ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়।

প্রজনন মৌসুমে মা ইলিশ যাতে নির্বিঘ্নে ডিম ছাড়তে পারে এ জন্য জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের নির্দেশে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান ম্যাজিস্ট্রেট রমিজ আলম।

তিন প্রতিষ্ঠানকে ৩৩ হাজার টাকা জরিমানা

এদিকে নগরের জুবলী রোড এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের আরেক নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা আক্তার।

এ সময় নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি এবং পরিবেশন করায় বৈশাখী রেস্তোরাঁকে ১৫ হাজার টাকা, রয়েল সুইটসকে ১৫ হাজার টাকা এবং মূল্য তালিকা না রাখায় জুবলী ক্যাফেকে ৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

ম্যাজিস্ট্রেট তাহমিনা আক্তার বাংলানিউজকে জানান, ভোক্তা অধিকার আইনে নগরের জুবলী রোড এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করি। এ সময় আইন লঙ্ঘনের দায়ে তিন প্রতিষ্ঠানকে ৩৩ হাজার টাকা জরিমানা করা হয়।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৮
এমআর/এসি/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache