ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ওমান থেকে আবুল কালামের মরদেহ আসছে মঙ্গলবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৮
ওমান থেকে আবুল কালামের মরদেহ আসছে মঙ্গলবার

চট্টগ্রাম:  ওমানপ্রবাসী ব্যবসায়ী, রাজনীতিবিদ ও সমাজসেবী আবুল কালাম আজাদের মরদেহ মঙ্গলবার দেশে আসছে।

সড়ক দুর্ঘটনার গুরুতর আহত হয়ে ১০দিন মৃত্যুর সঙ্গে লড়ে বুধবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় ওমানের সোহার সরকারি জেনারেল হাসপাতালে তিনি মারা যান।

সোমবার (২৪ সেপ্টেম্বর) রাতে রিজেন্ট এয়ারওয়েজে বিশেষ ব্যবস্থায় মাসকাট থেকে মরদেহ দেশে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

চট্টগ্রাম সমিতি ওমান ও আওয়ামী লীগের উদ্যোগে এরই মধ্যেই সম্পন্ন করা হয়েছে ছাড়পত্রসহ প্রয়োজনীয় সব আনুষ্ঠানিকতা। স্থানীয় সময় রাত পৌনে ১টায় মাসকাট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হয়ে মঙ্গলবার সকাল সোয়া ৮টায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে মরদেহ পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

গত ৯ সেপ্টেম্বর মাসকাট থেকে সাহাম যাওয়ার পথে সুয়েক এলাকায় তিনি দুর্ঘটনার শিকার হন। সংকটাপন্ন অবস্থায় হাসপাতালের আইসিইউতে চিকিৎসায় ছিলেন। গুরুতর আঘাতে তার মাথা থেকে প্রচুর রক্তক্ষরণ হয়। মস্তিষ্কে দুবার অস্ত্রোপ্রচার করেও বাঁচানো যায়নি তাকে। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৪৭ বছর।

হাটহাজারী উপজেলার বুড়িশ্চর ইউনিয়নের হানিফ ফকির বাড়ির জেবল হোসাইনের ছেলে আবুল কালাম আজাদ ১৯৯০ সালে ওমানপ্রবাসী হন। প্রথম দিকে তিনি থাকতেন ওমানের বাণিজ্যিক শহর জালান বানি বুয়ালি এলাকায়। তার উদ্যোগেই গড়ে উঠে জালানের বাংলাদেশ স্কুলটি। তিনি ছিলেন এ স্কুলের সাবেক চেয়ারম্যান। মধ্যে কয়েক বছর দেশে কাটিয়ে ২০১০ সালে তিনি আবার ওমানপ্রবাসী হন। স্ত্রী রাশেদা বেগম রাসু এবং দুই ছেলে আরিফ আজাদ ও আকাশ আজাদকে নিয়ে থিতু হন সাহাম শহরে। সেখানে তিনি কার্গো ব্যবসা করতেন।

পাশাপাশি রাজনীতি ও সমাজসেবায় সক্রিয় ছিলেন আবুল কালাম আজাদ। তিনি ছিলেন আওয়ামী লীগ ওমান কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য। দেশে তিনি চট্টগ্রামের হাটহাজারী আওয়ামী লীগের সাবেক সদস্য ও বুড়িশ্চর ইউনিয়ন শাখা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ছিলেন।

দেশে পাঠানোর জন্য সোমবার সকালে তার মরদেহ সোহার হাসপাতাল মর্গ থেকে মাসকাট আনা হয়। এর আগে সাহাম ও সোহার প্রবাসী বাঙালিরা মর্গ এলাকায় তাকে শেষ বিদায় জানান। দুপুরে মাসকাটের কুরুম রয়েল মর্গ প্রাঙ্গণে তাকে শেষ শ্রদ্ধা জানান মাসকাটের প্রবাসী বাঙালিরা। মঙ্গলবার মরদেহ দেশে আসার পর বিকেলে হাটহাজারীর বুড়িশ্চরে হাইস্কুল মাঠে আসর নামাজের পর  জানাজা হওয়ার কথা রয়েছে।

দক্ষ সংগঠক, সুবক্তা, পরোপকারী হিসেবে ওমানপ্রবাসী বাঙালিদের প্রিয় ব্যক্তিত্বের একজন। দলমত-নির্বিশেষে সবার গ্রহণযোগ্য একজন ব্যক্তিত্ব ছিলেন তিনি। তাই তার অকাল মৃত্যুতে ওমানে বাংলাদেশিদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। ওমান আওয়ামী লীগ, সাহাম আওয়ামী লীগ, ওমান আওয়ামী যুবলীগ, চট্টগ্রাম সমিতি ওমানসহ প্রবাসের বিভিন্ন সংগঠন গভীর শোক জানিয়েছে। শোকবার্তায় চট্টগ্রাম সমিতি ওমান’র সভাপতি মোহাম্মদ ইয়াছিন চৌধুরী, সিআইপি ও সাধারণ সম্পাদক প্রকৌশলী তাপস বিশ্বাস মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমাবেদনা জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৮
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।